খালেদার বিরুদ্ধে নাশকতার আরও দুটি মামলার অভিযোগপত্র

ঢাকায় নাশকতার আরও দুটি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আসামি করে অভিযোগপত্র দিয়েছে পুলিশ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 04:53 PM
Updated : 29 May 2016, 05:41 PM

খালেদাকে রাজনীতি থেকে সরাতে তাকে ষড়যন্ত্রমূলকভাবে মামলায় জড়ানো হচ্ছে বলে বিএনপির অভিযোগের মধ্যে রোববার এই দুটি অভিযোগপত্র দেয় দারুস সালাম থানা পুলিশ।

হরতাল-অবরোধে নাশকতার ঘটনায় এনিয়ে রাজধানীতে ছয়টি মামলায় বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হল।

দারুস সালাম থানার মামলা দুটিতে রোববার অভিযোগপত্র দেওয়া হয়েছে ঢাকার মহানগর হাকিম ইমদাদুল হকের আদালতে।

তিনি অভিযোগপত্র দুটি গ্রহণ ও স্বাক্ষরের জন্য আগামী ৩১ মে ও ১ জুন দিন রেখেছেন বলে আদালত পুলিশের প্রসিকিউশন বিভাগের সহকারী কমিশনার মিরাশ উদ্দিন জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুই মামলায় মোট ৫১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে। দুটিতেই খালেদা জিয়াকে হুকুমের আসামি বলে চিহ্নিত করা হয়েছে।”

মামলাটি দুটির একটির বাদী এসআই শাহ আলম। অন্যটির বাদী পুলিশ কর্মকর্তার নাম জানা যায়নি। একটিতে তদন্ত করে অভিযোগপত্র দিয়েছেন এসআই শংকর বালা, অন্যটির তদন্ত কর্মকর্তার নাম জানা যায়নি।

দুটি মামলার একটি ২০১৫ সালের ৩ মার্চের ঘটনার, অন্যটির ঘটনাকাল ওই বছরের ১০ ফেব্রুয়ারি। ওই বছরের ৫ জানুয়ারি খালেদা জিয়া লাগাতার অবরোধ ডাকার পর নাশকতার ঘটনা ঘটতে থাকে।

এর মধ্যে ৩ মার্চ দারুস সালাম থানা এলাকার গাবতলী বাস টার্মিনাল সংলগ্ন বাইপাস সড়কে একটি বাস ভাংচুর ও অগ্নিসংযোগ ঘটে। তখন এসআই শাহ আলম বাদী হয়ে মামলাটি করেন।

এই মামলার অভিযোগপত্রে খালেদা ছাড়া আসামিরা হলেন- বিএনপির সাবেক যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন-নবী সোহেল ও সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু, খালেদার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু প্রমুখ।

১০ ফেব্রুয়ারির ঘটনাটি ঘটে গাবতলীর বাগবাড়ি এলাকায় এস এ খালেক মাঠের ভেতরে আলিফ পরিবহনের গ্যারেজের সামনে। সেখানে একটি গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ এই মামলাটি হয়।

খালেদাকে হুকুমের আসামি করে গত বছর যাত্রাবাড়ী থানার দুটি মামলায় অভিযোগপত্র দেওয়া হয়। এরপর গত ১১ মে দারুস সালাম থানার অন্য দুটি মামলায় অভিযোগপত্র দেয় পুলিশ।

সর্বশেষ অভিযোগপত্র দুটি দেওয়ার আগে রোববারই ঢাকায় এক সভায় বিএনপির “দেশনেত্রীর বিরুদ্ধে একটার পর একটা মিথ্যা মামলা দেওয়া হয়েছে। অর্থাৎ তাকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দিয়ে বিএনপিকে ধ্বংস করার চেষ্টা করা হচ্ছে।”

অন্যদিকে হরতাল-অবরোধের মধ্যে এই নাশকতাকে দেশবিরোধী ষড়যন্ত্র আখ্যায়িত করে তার বিচার করার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে আসছেন।