ইনুর কমিটিতে নাম থাকায় চটেছেন আম্বিয়া

বিরোধী অংশের শীর্ষ নেতাদের নাম রেখেই পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করেছে হাসানুল হক ইনু ও শিরীন আখতার নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 06:05 PM
Updated : 29 Dec 2021, 11:05 AM

দুই দিনব্যাপী সভা শেষে শনিবার ১০৯ সদস্যের যে কমিটি ঘোষণা করা হয়েছে তাতে সদস্য পদে শরীফ নূরুল আম্বিয়া ও মইনুউদ্দিন খান বাদলের নাম রয়েছে।

শিরীন আখতারকে সাধারণ সম্পাদক করা নিয়ে বিরোধের জের ধরে কাউন্সিলের রাতে পাল্টা কমিটি ঘোষণা করেছিলেন আম্বিয়া-বাদল নেতৃত্বাধীন জাসদের এই অংশ।

নতুন কমিটিতে নাম থাকার খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অপর অংশের সভাপতি আম্বিয়া।

ইনু-শিরীনের কমিটিকে অবৈধ আখ্যায়িত করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “যে ঐক্য প্রক্রিয়ার প্রচেষ্টা চলছিল তাদের নতুন কমিটি ঘোষণার মাধ্যমে  তা ব্যাহত হবে। কমিটিকে হালাল করার অপচেষ্টা হিসেবে আমাদের অনেকের নামই কমিটিতে রেখেছে। এটি এখতিয়ার বহির্ভূত।”

শরীফ নূরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান

“আমাদের তো ওই কমিটিতে থাকার প্রশ্নই উঠে না,” বলেন আম্বিয়া।  

গত ১২ মার্চ জাসদের কাউন্সিলে শিরীন আখতারকে সাধারণ সম্পাদক করার বিরোধিতায় বেরিয়ে বিদায়ী সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি করে আলাদা কমিটির ঘোষণা এসেছিল।

ওই কমিটিতে সাধারণ সম্পাদক করা হয় নাজমুল হক প্রধানকে। মইনউদ্দিন খান বাদলকে করা হয় কার্যকরী সভাপতি, যিনি ইনু নেতৃত্বাধীন বিগত কমিটিতেও একই পদে ছিলেন।

কমিটি নিয়ে ইনু-শিরীনের নেতৃত্বাধীন জাসদের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্র ও শনিবার নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে সংগঠনের সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাজনৈতিক ও সাংগঠনিক প্রস্তাব উত্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক শিরীন আখতার।

সংগঠনের ৭০টি সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ইতোপূর্বে কেন্দ্রীয় কাউন্সিলে ঘোষিত কেন্দ্রীয় কার্যকরী কমিটির (আংশিক) সদস্যরা সভায় অংশ নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দলত্যাগী’ নেতাদের দলে ফিরে আসার আহ্বান এবং তাদের দলে ফিরিয়ে আনার উদ্যোগ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কমিটি।