জয়-সাফাদি বৈঠকের খবর বিএনপির নাটক: হানিফ

ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের বৈঠকের খবরকে বিএনপির ‘সাজানো নাটক’ দাবি করেছেন আওয়ামী লীগ নেতা মাহবুব-উল-আলম হানিফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 01:25 PM
Updated : 28 May 2016, 01:25 PM

শনিবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বিভিন্ন মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পেরেছি, সাফাদির সঙ্গে জয়ের বৈঠকের ব্যাপারে বিএনপির নেতারা লন্ডনে বসে গুজব ছড়াচ্ছেন।

“বিএনপি নেতা আসলাম চৌধুরী আটক হওয়ার পর তারা যে সরকার উৎখাতের গভীর ষড়যন্ত্র করছিল তার বিভিন্ন তথ্য ফাঁস হওয়ার পর জনগণের দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিতে নাটক সাজানো হয়েছে। এর মধ্য দিয়ে প্রমাণ হয়েছে বিএনপি ইসরায়েলকে নিয়ে গভীর ষড়যন্ত্র করছে।”

সম্প্রতি এন সাফাদির সঙ্গে চট্টগ্রামের বিএনপি নেতা আসলাম চৌধুরীর একটি ছবি গণমাধ্যমে প্রকাশের পর থেকে তা নিয়ে আলোচনা শুরু হয়।

এর মধ্যে গত ১৫ মে তাকে ঢাকায় গ্রেপ্তার করা হলে পরদিন সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে পাঠায় আদালত।

সরকারে তরফ থেকে অভিযোগ করা হচ্ছে, আসলাম চৌধুরী ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছিলেন।

ওই অভিযোগেই বৃহস্পতিবার তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করে পুলিশ।

পরদিন শুক্রবার বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, তাদের দেওয়া এক সাক্ষাৎকারে সাফাদি দাবি করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের সঙ্গে গত বছর তার সাক্ষাৎ হয়।

সাফাদিকে উদ্ধৃত করে বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, বিএনপি নেতা আসলাম চৌধুরীর সঙ্গে দিল্লিতে তার দেখা হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে জয়ের দপ্তরে দুজনের কথাবার্তা হয়।

বিবিসি বাংলার কোনো সাংবাদিক নন, ‘নাটক সাজাতে’ লন্ডন প্রবাসী বিএনপি নেতা জ্যাকব মিল্টন সাক্ষাৎকারটি নেন বলে সাংবাদিকদের কাছে দাবি করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ।

“সাক্ষাৎকারটি আমি দেখেছি। এ সাক্ষাৎকারটি নিয়েছেন বিএনপির লন্ডন প্রবাসী এক নেতা জ্যাকব মিল্টন। সাক্ষাৎকারটিতে মিল্টন অনেকটা ইচ্ছা করেই সাফাদিকে প্রশ্ন করেন, এর আগে আপনার সঙ্গে বাংলাদেশের কারও সাক্ষাৎ হয়েছে কি না?

“সাফাদি জবাবে বলেছেন, হয়েছে। তার এ ধরনের প্রশ্নে বোঝা যায় এটি সাজানো।”

বিবিসি সাক্ষাৎকারটি নিলে তার গুরুত্ব থাকতো মন্তব্য করে মাহবুব-উল-আলম হানিফ বলেন, “তারা নাটকটা সিডি বানিয়ে বিবিসি বাংলাকে দিয়েছে এবং তাদের ফিচার করতে বলেছে। আর বিবিসি যদি সাক্ষাৎকার নিত সেটা সাংবাদিকদের দিয়েই নিত। নিঃসন্দেহে তার গুরুত্ব থাকতো।

“বিবিসির মত একটা অনলাইন পত্রিকা একজনের ধার করা ইন্টারভিউ নিয়ে প্রচার করেছে, যা কারও জন্যই কাম্য নয়। … এটা দুঃখজনক।”

“আমরা এমন সংবাদের অবশ্যই প্রতিবাদ জানাব,” যোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে শনিবার পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন ‘কিছু বিছিন্ন ঘটনা’ ছাড়া সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের এই নেতা।

বিএনপি এ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্যে অংশ নিয়েছে বলেও এসময় অভিযোগ করেন তিনি।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সসম্মেলনে অন্যদের মধ্যে ছিলেন দলের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, ক্রীড়া সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন ও সুজিত রায় নন্দী।