নিলুর কাছেই থাকল ‘আম’

ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির দুই পক্ষের শুনানি শেষে আম প্রতীক শেখ শওকত হোসেন নিলুর অংশকেই দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 04:18 PM
Updated : 24 May 2016, 04:19 PM

মঙ্গলবার এ সংক্রান্ত চিঠি দলটির সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়েছে বলে ইসির সহকারী সচিব রৌশন আরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

ফরিদুজ্জামান ফরহাদ নেতৃত্বাধীন এনপিপির আরেক অংশ নিজেদের মূলধারা দাবি করলেও গঠনতন্ত্র অনুসরণ না করায় প্রতীকটির দাবি নাকচ করে দেওয়া হয়েছে।

নিলুর এনপিপি বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে আলাদা মোর্চা করলেও ফরহাদের নেতৃত্বাধীন অংশ এখনও খালেদা জিয়ার সঙ্গেই রয়েছে।

নিলু ও ফরহাদের পাল্টাপাল্টি বহিষ্কার ও নতুন কমিটি ঘোষণার প্রেক্ষাপটে নির্বাচন কমিশনের কাছে ‘আম’ প্রতীকের দাবি নিয়ে আসে তারা।

২০০৮ সালের ১৩ নভেম্বর এনপিপি ‘আম’ প্রতীকে নির্বাচন কমিশনে নিবন্ধিত হয়। নিবন্ধনকালে দলটির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু ও মহাসচিব ফরিদুজ্জামান ফরহাদ।

২০১৪ সালের ১৬ আগস্ট চেয়ারম্যান নিলু বহিষ্কার করেন মহাসচিব ফরহাদকে; ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব দেন মো. আব্দুল হাই মন্ডলকে।

গত বছরের ১৪ অক্টোবর মহাসচিব ফরহাদ নিজেকে চেয়ারম্যান ও মো. মোস্তাফিজুর রহমান মোস্তফাকে মহাসচিব করে নতুন কমিটি ঘোষণা করেন।

নির্বাচনী প্রতীক ‘আম’ নিয়ে দুই পক্ষের বিরোধের জের ধরে দুই পক্ষের শুনানি ও দলিলাদি দেখে নিলুর পক্ষে সিদ্ধান্ত বহাল রাখে ইসি।

ইসির সহকারী সচিব রৌশন আরা বলেন, “দুই পক্ষকে ইসির সিদ্ধান্ত জানিয়ে মঙ্গলবার চিঠি পাঠানো হয়েছে। গঠনতন্ত্র অনুসারে কার্যক্রম নেওয়ায় নিলু নেতৃত্বাধীন এনপিপি মূলধারা ও আম প্রতীক তাদের রয়েছে। অপর অংশ গঠনতন্ত্র অনুসারে দলিলাদি না থাকায় তাদের বিষয়ে ইসির করণীয় কিছু নেই।”