আ. লীগ সরকার শ্রমজীবী ও গরিবের ‘বন্ধু নয়’: নজরুল

পেট্রোল ও অকটেনের দাম ১০ টাকা কমানোর বিপরীতে ডিজেলের দাম লিটারপ্রতি তিন টাকা কমানোয় ক্ষমতাসীন আওয়ামী লীগের সরকারকে ‘শ্রমজীবী ও গরিবের বন্ধু নয়’ বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 05:19 PM
Updated : 3 May 2016, 05:19 PM

মঙ্গলবার বিকালে ঢাকায় জাতীয় প্রেস ক্লাব এক আলোচনা সভায় এ অভিমত জানিয়ে ডিজেল চালিত দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা হারে কমানোর সিদ্ধান্তেরও সমালোচনা করেন তিনি।

নজরুল বলেন, “ডিজেলের দাম তিন টাকা কমানোর পর সরকার থেকে বলে দেওয়া হলো- প্রতি কিলোতে ৩ পয়সা ভাড়া কমলো। এটা কার সরকার? শ্রমজীবী মানুষের মে দিবসে বলতেই হচ্ছে- এই সরকার শ্রমজীবী মানুষের বন্ধু নয়, গরীবের বন্ধু নয়।”

হেল্পলেস পিপল সোসাইটির উদ্যোগে ‘গণতন্ত্র, শ্রমিক অধিকার ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এ আলোচনা সভায় জ্বালানি তেলের দাম কমানোর প্রসঙ্গে তিনি বলেন, ‍“সারা দুনিয়াতে দেখলাম তেলের দাম কমতে কমতে তলানিতে এসে গেছে। কিন্তু আমাদের দেশের তেলের দাম কমে না, বরং বাড়েই বাড়েই।

“কয়েকবার বাড়ানোর পরে এবার পেট্রোল ও অকটেনের তেলের দাম ১০ টাকা ও ডিজেলের দাম ৩ টাকা কমানো হলো।”

অবস্থাপন্ন মানুষদের বেশি সুবিধা দিতে পেট্রোল ও অকটেনের দাম বেশি কমানো হয়েছে বলে অভিযোগ করেন এই বিএনপি নেতা।

“পেট্রোল-অকটেন ব্যবহার করে কারা? এটা ব্যবহার করে অবস্থাপন্ন লোকেরা। তাদের গাড়িতে ব্যবহার করে। এটা কমানো হয়েছে ১০ টাকা।

“ডিজেল সাধারণ মানুষেররা ব্যবহার করে। কৃষি যন্ত্রপাতি, বাস ট্রাক বেবি ট্যাক্সিসহ যেসব যানে সাধারণ মানুষ চলে- তাতে ডিজেল ব্যবহার হয়। গ্রামের গরিব মানুষ ব্যবহার করে কেরোসিন। সেটা মাত্র তিন টাকা কমানো হলো। এটা কার সরকার? ”

জ্বালানি তেলের দাম কমায় ডিজেলচালিত দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা হারে কমানো হয়েছে। প্রতি কিলোমিটারের ভাড়া এক টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে এক টাকা ৪২ পয়সা করা হয়েছে। 

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এই নতুন হার ঠিক করে দিয়ে বলেছে, আগামী ১৫ মে থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

দূরপাল্লার পরিবহনে কিলোমিটারপ্রতি ভাড়া তিন পয়সা কমানোর সিদ্ধান্তের সমালোচনা করে বিএনপি নেতা নজরুল বলেন, “পরিবহন ব্যয় কমানোর ফলে জিনিসপত্রের দাম কমার কথা। সেটা কী কমছে? এটা দেখারও সরকারের আগ্রহ নেই, কারণ ওসবের মালিকরাও বড়লোক।”

দেশের পোষাক শিল্পের বর্তমান ন্যূনতম মজুরিকে অন্যান্য দেশের তুলনায় অনেক কম বলে মনে করেন তিনি।

“আরএমজি একটা আন্তর্জাতিক শিল্প। আমাদের দেশ সারা দুনিয়ার সঙ্গে প্রতিযোগিতা করে। বিশ্বে যতদেশ এই তৈরি পোষাক রপ্তানি করে, তার মধ্যে বাংলাদেশে আরএমজি শ্রমিকদের বেতন সবার চেয়ে সবচেয়ে কম। অথচ আমাদের সরকার দাবি করে, আমরা নাকি নিম্ন মধ্য আয়ের দেশ হয়ে গেছি।

“কম্বোডিয়া কখনোই দাবি করে না, তারা নিম্ন মধ্য আয়ের দেশ হয়েছে। সেখানে আরএমজি সেক্টরে শ্রমিকদের বেতন ১৭০ মার্কিন ডলার। আর আমাদের দেশে ৬৯ মার্কিন ডলার। শ্রীলংকা, নেপালেও আরএমজি সেক্টরের শ্রমিকদের বেতন আমাদের চেয়ে বেশি।”

দেশে গণতন্ত্র না থাকায় শ্রমজীবী মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত দাবি করে এ থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান বিএনপির এই জ্যেষ্ঠ নেতা।

সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম রফিকের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাবেক সাংসদ শাহ মো. আবু জাফর, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিমসহ অন্যরা বক্তব্য রাখেন।