আরেক দায়িত্ব হারালেন আশরাফ

সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে জন প্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 01:44 PM
Updated : 3 May 2016, 02:15 PM

ওই দায়িত্ব আইনমন্ত্রী আনিসুল হককে দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন হয়েছে বলে মঙ্গলবার সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এরপর সংসদ সচিবালয় থেকেও একটি প্রজ্ঞাপন জারি করে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, “বাংলাদেশ জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কাজে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পরিবর্তে অদ্য ০৩ মে থেকে দায়িত্ব পালন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।”

কী কারণে আকস্মিক এই পরিবর্তন, সে বিষয়ে কিছু জানা যায়নি।

মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রতিরক্ষা কর্মবিভাগ সংক্রান্ত দুটি বিল পাসের প্রস্তাব করার কথা ছিল সৈয়দ আশরাফের। ছাপানো কার্যসূচিতেও তা লেখা ছিল।

তবে তার জায়গায় আনিসুল হক বিল দুটি তোলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীও বিল পাসের প্রস্তাবের জন্য আইনমন্ত্রীকে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে আহ্বান করেন।

সংসদ অধিবেশনে এসময় আশরাফ ছিলেন না। বিল দুটি আনিসুল হক তোলার পর সংসদ নেতা শেখ হাসিনা অধিবেশন কক্ষে ঢোকেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ দশম সংসদের শুরু থেকে অধিবেশনে প্রতিরক্ষা কাজে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। দুই বছর পর সেই দায়িত্ব হারালেন তিনি।

প্রতিরক্ষা দপ্তরের মন্ত্রী প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজেই।

সৈয়দ আশরাফকে গত বছর আকস্মিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে শেখ হাসিনা সরিয়ে দিলে তা ব্যাপক আলোচনার সৃষ্টি করেছিল।

তবে এক সপ্তাহের মধ্যে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে ফেরানো হয়।