হরতাল-অবরোধে ৪২ মৃত্যু: খালেদার বিরুদ্ধে প্রতিবেদন পেছাল

সারাদেশে গত বছরের প্রথম দিককার হরতাল-অবরোধে আগুনে পুড়ে ৪২ জনের মৃত্যুর ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগের তদন্ত প্রতিবেদন দাখিলের সময় আবার বেড়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 12:01 PM
Updated : 2 May 2016, 12:01 PM

আলোচিত ওই প্রতিবেদন সোমবার গুলশান থানার ওসি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে জমা না দেওয়ায় তা দিতে আগামী ১১ জুলাই নতুন তারিখ ধার্য করেন মহানগর হাকিম মাজহারুল ইসলাম।

অভিযোগকারী ‘জননেত্রী পরিষদের’ সভাপতি এ বি সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এ নিয়ে ১৬ বারের মতো তদন্ত প্রতিবেদন দাখিলের ধার্য দিন পিছিয়ে গেল।

আরজি থেকে জানা যায়, ২০১৫ সালের ৫ জানুয়ারি বিকাল ৫টায় বিএনপি চেয়ারপারসন খালেদা তার গুলশান কার্যালয় থেকে সারাদেশে অবরোধ পালনের ঘোষণা দেন এবং এরপর দফায় দফায় হরতাল ডাকেন। এসব কর্মসূচি ঘোষণার পর ১ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে অগ্নিদগ্ধ হয়ে ৪২ জন নিহত হন এবং রাষ্ট্রের কোটি কোটি টাকা ক্ষতি হয়।

এসব অভিযোগে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা মহানগর হাকিম আতিকুর রহমানের আদালতে জননেত্রী পরিষদের সভাপতি সিদ্দিকী বিএনপি চেয়ারপারসন খালেদাসহ চারজনের বিরুদ্ধে মামলা নেওয়ার আবেদন করেন।

আদালত আবেদনটি মামলা হিসেবে না নিয়ে গুলশান থানার ওসিকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

আবেদনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, চেয়ারপারসনের উপদেষ্টা শমসের মবিন চৌধুরী এবং অধ্যাপক এমাজউদ্দীন আহমদকেও আসামিরা করা হয়েছে।