কথা নয়, কাজ করুন: প্রধান বিচারপতিকে জাফরুল্লাহ

প্রধান বিচারপতি এসকে সিনহা ‘অবতারের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন’ মন্তব্য করে বিএনপিপন্থি পেশাজীবী জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, তাকে ভাল কথা বলার পাশাপাশি ভাল কাজও করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 05:36 PM
Updated : 30 April 2016, 08:58 PM

কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনুর মৃতদেহের ময়নাতদন্তে মৃত্যুর কারণ খুঁজে না পাওয়ায় চিকিৎসকের সমালোচনা করতে গিয়ে শনিবার রাজধানীতে এক আলোচনা সভায় এই পরামর্শ দেন তিনি।

বক্তৃতার এক পর্যায়ে জাফরুল্লাহ বলেন, “মানুষ মারা গেলে তার কোথায় কি হয়েছে ফরেনসিকে তার দাগ থাকবে না? নাকি উনারা চেয়েছেন, সামরিক কেন্দ্রের ওই বাড়ির কারও ছেলের যেন দাগ না থাকে। জানি না কারও ছিল কি ছিল না।”  

“আজকে প্রধান বিচারপতি অবতারের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। তারই দায়িত্ব পড়ে ডাক্তার সাহেবকে হাজির করা। ডাক্তারকে বলতে হবে, তুমি কোথাও কোনো দাগ পাওনি, ব্যাপারটা কি? তোমার ডাক্তারি সার্টিফিকেটটাও সারেন্ডার করতে হবে।”

প্রধান বিচারপতির উদ্দেশ্যে তিনি বলেন, “ভাল কথা বলা তার জন্য যথেষ্ট নয়। ভাল কাজ করাও জরুরি।”

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এই চিকিৎসক এর আগে আদালত অবমাননার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তিরস্কার ও সাজা ভোগ করেছিলেন। 

বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার মুক্তির দাবিতে আয়োজিত এই আলোচনা সভায় দেশের অগ্রগতির কথা বলায় প্রধানমন্ত্রীর সমালোচনা করেন জাফরুল্লাহ।

“রোম যখন আগুনে পুড়ছিল, নিরো তখন বাঁশি বাজাচ্ছিল। দেশ যখন প্রাকৃতিক উত্তাপে পুড়ছে, জনগণের বাড়িতে, সাধারণ বাড়িতেও খুন-খারাবি হচ্ছে, সন্তান মাকে খুন করছে, পুলিশ মেরে সন্তানকে আসামি বানিয়ে দিচ্ছে- এই রকম একটা সময়ে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মহানন্দে অগ্রগতির খতিয়ান শোনাচ্ছেন।”

চলমান পরিস্থিতিতে বর্তমান সরকারকে ‘দরিদ্র মানুষের পক্ষে প্রত্যাশা করা অনূচিত’ হবে বলে মন্তব্য করেন তিনি।

“কেরোসিনের দাম কমেছে তিন টাকা। আর আমরা যারা গাড়ি-ঘোড়াতে চড়ি সেই তেলের দাম কমেছে দশ টাকা। এটা কার সরকার সেটা তো বোঝাই যায়।

“আন্তর্জাতিকভাবে তেলের দাম অনেক আগেই কমেছে। টাকা পয়সার হিসাবপত্র করে, বিদেশে রেখে কিছু ছিটেফোঁটা দিয়ে দিচ্ছে।

বক্তব্যের এক পর্যায়ে এসে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের প্রতি ইঙ্গিত করে জাফরুল্লাহ বলেন, “উনাদের বিচার করতে গেলে একটা শিকড় আমেরিকাতেই পাওয়া যাবে। যেখানে বসে সুন্দর সুন্দর ঐশী বাণী আসে মধ্যে সধ্যে। সেলফ ইমপরটেন্সের একটা সীমা থাকা উচিত। তাকে মেরে কার কি লাভ?”

সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আসম আবদুর রব, সিপিবি নেতা আহসান হাবিব লাভলু ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বক্তব্য রাখেন।