মশাল নিয়ে ইসির সিদ্ধান্ত বাতিলের দাবি আম্বিয়া-প্রধানের

হাসানুল হক ইনু নেতৃত্বাধীন জাসদকে ‘মশাল’ প্রতীক দেওয়ার সিদ্ধান্ত ‘পক্ষপাতমূলক’ আখ্যায়িত করে তা বাতিলের দাবি জানিয়েছেন অন্য অংশের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 03:39 PM
Updated : 15 May 2016, 11:08 AM

জাসদের এই অংশের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান শুক্রবার এক যুক্ত বিবৃতিতে এই দাবি জানান।

তথ্যমন্ত্রী ইনু নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) দলীয় প্রতীক ‘মশাল’ বরাদ্দ দিয়ে গত বৃহস্পতিবার চিঠি পাঠায় ইসি।

এই প্রতীকের দাবিদার আম্বিয়া-প্রধান নেতৃত্বাধীন জাসদের কমিটি ‘গঠনতন্ত্র অনুসারে হয়নি’- পর্যবেক্ষণ দিয়ে তাদের বিষয়ে ‘কিছু করার নেই’ বলে জানিয়ে দিয়েছে ইসি।

এর  প্রতিবাদ জানিয়ে এই অংশের বিবৃতিতে বলা হয়েছে, “গত ১৩ এপ্রিল ইনু নেতৃত্বাধীন জাসদকে মশাল প্রতীক ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত জানানোর দুই সপ্তাহ পর লিখিত সিদ্ধান্ত দেওয়ার খবরে আমরা বিভ্রান্ত ও বিস্মিত, এই লুকোচুরি খেলার রহস্য আমরা বুঝতে অক্ষম।”

নির্বাচন কমিশন আম্বিয়া-প্রধানের আবেদনকে ‘বিবেচনা না করেই’ অপর পক্ষকে ডেকে লিখিত সিদ্ধান্ত হস্তান্তর করেছে বলেও অভিযোগ করা হয়েছে বিবৃতিতে।

এতে বলা হয়েছে, “বিগত জাতীয় সংসদ নির্বাচনে মশাল মার্কা নিয়ে নির্বাচিত দুইজন সদস্যসহ জাসদের যে কমিটি গঠিত হয়েছে, তাকে কোনো বিবেচনায় না নিয়ে নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত নিয়েছে তা ন্যায়বিচার ও রীতি-নীতির সঙ্গে অসঙ্গতিপূর্ণ।”

প্রতীক বরাদ্দ নিয়ে ইসির এই সিদ্ধান্ত বাতিল করে আবারও ভালোভাবে পর্যালোচনা করে ‘ন্যায়বিচারের’ ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।