খালেদার ‘কটূক্তির’ প্রতিবাদে সোমবার গাবতলী-যাত্রাবাড়ী মানববন্ধন

মুক্তিযুদ্ধ নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘কটূক্তির’ প্রতিবাদে সোমবার বিকালে ঢাকা মহানগরীর এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত মানববন্ধন করবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 04:52 PM
Updated : 14 Feb 2016, 04:54 PM

কর্মসূচি সফলে কেন্দ্রীয় ১৪ দল জোটের মহানগর নেতা-কর্মীদের নিয়ে কয়েকদফা বৈঠক করেছে।

গত ২১ ডিসেম্বর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, “আজকে বলা হয়, এতো লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানারকম তথ্য আছে।”

এই বক্তব্যের তীব্র সমালোচনার পাশাপাশি দেশের বিভিন্ন স্থালে মামলাও হয়েছে খালেদা জিয়ার বিরুদ্ধে।

রোববার ১৪ দলের দপ্তর সমন্বয়ক মৃণাল কান্তি দাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গাবতলী, শ্যামলী, আসাদ গেইট, ধানমন্ডি ২৭ নম্বর রোড, রাসেল স্কয়ার, গ্রীণ রোড, বসুন্ধরা, সোনারগাঁও হোটেল, শাহবাগ, মৎস্য ভবন, প্রেস ক্লাব, পল্টন মোড়, নূর হোসেন স্কয়ার, বঙ্গবন্ধু স্কয়ার, গুলিস্থান পার্ক, ইত্তেফাক মোড়, রাজধানী মার্কেট, সায়েদাবাদ ও যাত্রাবাড়ী চৌরাস্তা মোড় পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

কেন্দ্রীয় ও মহানগর ১৪ দলের নেতারা গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত বিভিন্ন স্থানে মানববন্ধনে অংশ নেবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল-আলম লেনিন, উপদেষ্টা পরিষদ সদস্য আব্দুল হাফিজ মল্লিক, সাংগঠনিক সম্পাদক মিজবাউদ্দিন সিরাজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, জাসদের শিরিন আকতার, ওয়ার্কার্স পার্টির শাহানা ফেরদৌসী লাকী গাবতলী থেকে টেকনিক্যাল হয়ে শ্যামলী এলাকায় থাকবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, উপদেষ্টা পরিষদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, শিল্প ও বাণিজ্য সম্পাদক আব্দুছ ছাত্তার, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক এবি তাজুল ইসলাম শ্যামলী, কলেজ গেইট ও আসাদ গেইট হয়ে ধানমন্ডি ২৭ নম্বর সড়ক এলাকায় থাকবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শ্রী সতীশ চন্দ্র রায়, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ইলিয়াস উদ্দিন মোল্লা, ন্যাপের পরিতোষ দেবনাথ ও অপু উকিল থাকবেন ধানমন্ডি ২৭ নম্বর সড়ক থেকে রাসেল স্কয়ার এলাকায়।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ থাকবেন রাসেল স্কয়ার ও গ্রীন রোড স্কয়ার হয়ে বসুন্ধরা মার্কেট পর্যন্ত এলাকায়।

আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক আ হ ম মোস্তফা কামাল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইয়াফেস ওসমান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, উপদেষ্টা পরিষদের সদস্য আলাউদ্দিন আহমেদ বসুন্ধরা মার্কেট থেকে সোনারগাঁও হোটেল এলাকায় মানববন্ধনের নেতৃত্ব দেবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন, কার্যনির্বাহী সংসদের সদস্য একেএম রহমত উল্লাহ, এম এ মান্নান এমপি, ন্যাপের রুহুল আমিন, গণতন্ত্রী পার্টির ডা. সিকদার, কমিউনিস্ট কেন্দ্রের এস এম পল্টন নেতৃত্ব দেবেন সোনারগাঁও হোটেল মোড়, বাংলা মটর, রূপসী বাংলা হোটেল হয়ে শাহবাগ মোড় এলাকায়।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভুঁইয়া ডাবলু থাকবেন শাহবাগ মোড় থেকে মৎস্য ভবন পর্যন্ত এলাকার মানববন্ধনে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জনাব আমির হোসেন আমু, আবুল মাল আবদুল মুহিত , উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহ্মুদ চৌধুরী মৎস্য ভবন থেকে প্রেসক্লাব হয়ে পল্টন মোড় পর্যন্ত এলাকায় মানববন্ধনের নেতৃত্ব দেবেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মহীউদ্দীন খান আলমগীর, কে এম শফিউল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মণি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মল হক পল্টন মোড় থেকে নূর হোসেন স্কয়ার হয়ে গুলিস্তান মোড় পর্যন্ত এলাকায় থাকবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, ও কেন্দ্রীয় চৌদ্দ দলের নেতারাসহ দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ নেতৃত্ব দেবেন বঙ্গবন্ধু স্কয়ার এলাকার মানববন্ধনে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা ইত্তেফাক মোড় থেকে রাজধানী মার্কেট পর্যন্ত এলাকায় থাকবেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এইচ টি ইমাম, মশিউর রহমান, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক নূরুল ইসলাম নাহিদ রাজধানী মার্কেট থেকে সায়েদাবাদ পর্যন্ত এলাকায় থাকবেন।

আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুহাম্মদ ফারুক খান সায়েদাবাদ থেকে যাত্রাবাড়ী পর্যন্ত এলাকায় মানববন্ধনের নেতৃত্ব দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।