কাউন্সিলে ‘বিপর্যয়’ কাটবে বিএনপির: ফখরুল

আসন্ন জাতীয় কাউন্সিলের মধ্য দিয়ে বিএনপি ‘বিপর্যয়’ থেকে বেরিয়ে আসবে বলে আশাপ্রকাশ করেছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 09:55 AM
Updated : 14 Feb 2016, 10:34 AM

রোববার দুপুরে কাউন্সিলের সর্বশেষ প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় একথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ষষ্ঠ কাউন্সিলকে সামনে রেখে নয়া পল্টনের কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে নেতা-কর্মী-সমর্থকদের ভিড় বেড়ে গেছে; সাব-কমিটিগুলো কাজ শুরু করেছে।

“আমরা এক প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে এসব কাজ করছি। তারপরও আমরা আশা করি, এই কাউন্সিল সফল করতে পারব। সরকারের নির্যাতনের কারণে আমাদের দল যে সঙ্কট ও বিপর্যয়ের মধ্যে পড়েছিল, এই কাউন্সিলের মাধ্যমে আমরা তা থেকে বেরিয়ে আসব।”

১৯ মার্চ দিন ঠিক করে কাউন্সিল অনুষ্ঠানের জন্য তিনটি জায়গা চেয়ে বিএনপির পক্ষ থেকে আবেদন করা হলেও এখনো কোনো ভেন্যু ঠিক হয়নি বলে জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

তিনি বলেন, তিনটি জায়গার মধ্যে বসুন্ধরা সম্মেলন কেন্দ্র চেয়ে আবেদন নাকচ করেছে কর্তৃপক্ষ।

“শেরে বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সম্পর্কে এখনো কোনো জবাব দেওয়া হয়নি। আমরা আশাবাদী, এই সম্মেলন কেন্দ্রটি পাবো। এটা পেলে আমাদের জন্য সব দিক থেকে ভাল হয়।

“তবে সেখানে না হলে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন আমাদের শেষ পছন্দ।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নিজের চেম্বারে বসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফখরুল। দুপুর ১টার দিকে দলীয় কার্যালয়ে নিজের চেম্বারে এসে পৌঁছালে নেতৃবৃন্দ তাকে শুভেচ্ছা জানান।

জেলা-উপজেলা পর্যায়ে কাউন্সিল অনুষ্ঠানে প্রশাসনের প্রতিবন্ধকতার মুখে পড়ার অভিযোগ তুলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

“আমরা জেলা-উপজেলায় কাউন্সিল করতে গিয়ে প্রচণ্ড বাধার মুখে পড়ছি; অনেক ক্ষেত্রে আমাদের হল দিচ্ছে না, কাউন্সিল করতে পুলিশ অনুমতিও দিচ্ছে না। বহু জায়গাতে আমরা ‘ওপেন স্পেসে’ সম্মেলন করতে পারিনি, ক্লোজড ডোর কক্ষে করেছি। তারপরও আমরা এরকম প্রতিবন্ধকতার মধ্যে কাজ করার চেষ্টা যাচ্ছি।

“অনেক জেলা ও উপজেলায় কাউন্সিল হয়ে গেছে। এই কাজটা খুব সুন্দর করে হচ্ছে যে, প্রতিটি উপজেলাতে ইউনিয়ন পর্যন্ত এই কাউন্সিলকে কেন্দ্র করে আমাদের দলের সাংগঠনিক কার্য্ক্রমটা অত্যন্ত বেড়েছে। এটার খুব প্রয়োজন ছিল।”

জাতীয় কাউন্সিল অনুষ্ঠানে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করে তিনি বলেন, দেশে গণতান্ত্রিক পরিবেশ ভালো করতে হলে দেশের একটি বড় রাজনৈতিক দলের কাউন্সিল সুষ্ঠুভাবে হতে হবে।

জেলা কমিটির কাউন্সিল অনুষ্ঠানে সারা দেশে কেন্দ্রীয় নেতারা সফর করছেন বলেও জানান ফখরুল।

দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের নেতৃত্বে তিন সদস্যের নির্বাচন কমিশন কাজ শুরু করেছে বলেও জানান তিনি।

বিএনপির সর্বশেষ কাউন্সিল হয় ২০০৯ সালের ৮ ডিসেম্বর। তিন বছর পর পর কাউন্সিল অনুষ্ঠানের কথা থাকলেও ছ্য় বছরের বেশি সময় পর দলটির ষষ্ঠ কাউন্সিল হচ্ছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন ও অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম এ সময় উপস্থিত ছিলেন।