ভোট চেয়ে বিধি ‘ভাঙলেন’ চিফ হুইপ

ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার দুই দিনের মাথায় নিজের নির্বাচনী এলাকা পটুয়াখালীর বাউফলে এক ইউনিয়নে আওয়ামী লীগের কর্মীসভায় যোগ দিয়ে চেয়ারম্যানের জন্য ভোট চাইলেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 06:43 PM
Updated : 14 Feb 2016, 07:30 AM

যদিও স্থানীয় সরকারের এই নির্বাচনে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রচারে নিষেধাজ্ঞা রয়েছে, যাদের মধ্যে  প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, হুইপ, এমপি ও মেয়ররাও রয়েছেন। গত এপ্রিলে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে বিধি লংঘনের অভিযোগের নোটিস পেয়ে নির্বাচন কমিশনে ‘দুঃখ’ প্রকাশ করেন তিন সাংসদ।

নির্বাচন কমিশন বৃহস্পতিবার ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে, তাতে মোট ছয় ধাপে ৪ হাজার ২৭৯টি ইউনিয়নে ভোট অনুষ্ঠানের কথা বলা হয়েছে। প্রথম ধাপে ২২ মার্চ যে ৭৫২টি ইউনিয়নে ভোটের তারিখ রাখা হয়েছে তার মধ্যে বাউফলের ওই ইউনিয়নও রয়েছে।  

চিফ হুইপ আ স ম ফিরোজ (ফাইল ছবি)

শনিবার বাউফলের ইন্দ্রকূল মাধ্যমিক বিদ্যালয় মাঠে আওয়ামী লীগের তৃণমূল কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ ও সংসদের চিফ হুইপ ফিরোজ।

ওই সভায় তিনি সূর্যমনি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন বাচ্চুকে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা দিয়ে তার জন্য ভোট চান বলে কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, যদিও চেয়ারম্যান প্রার্থী ঠিক করার দায়িত্ব দলের কেন্দ্র থেকে তৃণমূলের ওপর দেওয়া হয়েছে।

তফসিল ঘোষণার পর চেয়ারম্যান পদে একজনের পক্ষে ভোট চেয়ে চিফ হুইপ নির্বাচনী আচরণবিধি লংঘন করেছেন বলে স্থানীয় এক বিএনপি নেতা অভিযোগ করেন।

উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাচ্চু সূর্যমনি ইউনিয়ন আওয়ামী লীগেরও সাধারণ সম্পাদক। অনুষ্ঠানস্থল ইন্দ্রকূল মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতিও তিনি।

চিফ হুইপের তার পক্ষে ভোট চাওয়ার বিষয়ে জানতে চাইলে বাচ্চু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি সরাসরি দলীয় চেয়ারম্যান পদে প্রার্থীর নাম ঘোষণা করেননি।

“সভায় নেতা-কর্মী ও উপস্থিত জনতার উদ্দেশে তিনি বলেছেন, বর্তমান চেয়ারম্যান বাচ্চু আপনাদের এলাকায় ব্যাপক উন্নয়ন করেছে। সে যদি ভালো কাজ করে থাকে তাহলে তাকে আপনারা ভোট দিবেন। দল যদি তাকে মনোনয়ন দেয় তাহলে তার পক্ষে আপনারা সবাই মিলে কাজ করে আবারও জয়ী করবেন।”

এ বিষয়ে বক্তব্যের জন্য মোবাইলে আ স ম ফিরোজের সঙ্গে অনেকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

তার বিরুদ্ধে এ ধরনের কোনো অভিযোগ এখনও পাওয়া যায়নি বলে নির্বাচন কমিশনের উপসচিব শামসুল আলম জানিয়েছেন।

তিনি রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযোগ এলে করণীয় ঠিক করতে তা কমিশনে উপস্থাপন করা হবে।”

চিফ হুইপের বিরুদ্ধে বিধি লংঘনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে পটুয়াখালীর জেলা প্রশাসক এ কে এম শামীমুল হক ছিদ্দিকী বলেন, “কর্মী সভায় চিফ হুইপ ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছেন কি না তা আমার জানা নাই। তাই বিধি লংঘনের ব্যাপারে কোনো মন্তব্য করতে পারব না।”

এই কর্মীসভা ঘিরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বেশ কয়েকটি তোরণ নির্মাণ করা হয়। সরস্বতি পূজার বন্ধের মধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী ও শিক্ষকদের সেখানে উপস্থিত থাকতে দেখা যায়।

ইন্দ্রকূল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বাচ্চু স্কুল মাঠে ওই কর্মীসভার আয়োজন করেন। সমাবেশে চিফ হুইপ আসবেন বলে প্রধান শিক্ষক হিসেবে তাকে উপস্থিত থাকতে বলা হয়।

তোরণ নির্মাণ সম্পর্কে তিনি বলেন, “অনুষ্ঠানকে সুন্দর করতেই স্কুলের তরফ থেকে এটা করা হয়েছে।”

সমাবেশে চার থেকে সাড়ে চার হাজার মানুষের উপস্থিতির কথা জানান প্রধান শিক্ষক।