একুশে অগাস্ট মামলায় সাক্ষ্য দিলেন নতুন ২ সাক্ষী

একুশে অগাস্ট গ্রেনেড হামলার দুই মামলায় অভিযোগপত্রের বাইরের ২০ সাক্ষীর মধ্যে দুইজনের সাক্ষ্য নেওয়া হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 10:40 AM
Updated : 9 Feb 2016, 10:51 AM

এরা হলেন- ঢাকার মেরুল বাড্ডা এলাকার ম/৯৪ নম্বর বাড়ির মালিকের দুই ছেলে সাদেক হোসেন ও মকবুল হোসেন। মামলার তদন্ত কর্মকর্তার কাছে এ দুই ভাই ১৬১ ধারায় জবানবন্দি দিলেও অভিযোগপত্রে তাদের সাক্ষী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি।

পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের বিশেষ এজলাসে ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন তাদের জবানবন্দি গ্রহণ করেন।

সাক্ষীরা বলেন, তাদের বাড়িতে একুশে অগাস্ট গ্রেনেড হামলা মামলার আসামি হরকাতুল জিহাদের নেতা আহসান উল্লা কাজল ভাড়া থাকতেন। কাজল পরে ভারতে ক্রসফায়ারে মারা যান।

আদালতে দুই ভাই বলেন, তাদের বাড়ির পাশে ইদ্রিস আলী মোড়লের বাড়িতে এ মামলার শীর্ষ আসামি মহিবুল্লাহ অভিও ভাড়া থাকতেন। অভি ইদ্রিস আলী মোড়লের ছেলে মেয়েদের পড়াতেন। মাঝে মাঝে কাজলের কাছে আসা-যাওয়া করতেন অভি।

মামলায় রাষ্ট্রপক্ষের ২০৮ ও ২০৯ নম্বর সাক্ষী হিসেবে জবাবনবন্দি দেওয়া সাদেক ও মকবুল ওই সময় আসামিদের জঙ্গি কার্যক্রমের বিষয়ে কিছু জানতেন না।

পরে পত্রপত্রিকার মাধ্যমে জানতে পেরেছেন যে এরা একুশে অগাস্ট গ্রেনেড হামলার সঙ্গে যুক্ত এবং ধর্মীয় লেবাসের আড়ালে জঙ্গি কার্যক্রম চালাত।

এ সাক্ষীদের জবাবনবন্দির পর তাদেরকে আসামি পক্ষের আইনজীবীরা জেরা করেন।

এ মামলায় আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি পরবর্তী সাক্ষীদের জবানবন্দি শোনার জন্য বিচারক দিন রেখেছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আবু আবদুল্লাহ ভুঁইয়া ও আইনজীবী আকরাম উদ্দিন শ্যামল।

এর আগে আলোচিত একুশে অগাস্ট গ্রেনেড হামলার এ মামলায় রাষ্ট্রপক্ষের আবেদনে সাড়া দিয়ে অভিযোগপত্রের বাইরে আরও ২০ জনের সাক্ষ্য নেওয়া বিষয়টি সোমবার অনুমোদন করে আদালত। এর মধ্যে দুজন সাদেক ও মকবুল সাক্ষ্য দিলেন।

২০০৪ সালের ২১ অগাস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় ২৪ জনের মৃত্যু হয়। আহত হন কয়েকশ নেতাকর্মী। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও হামলায় আহত হয়ে অল্পের জন্য প্রাণে বেঁচে যান।