পাকিস্তানকে ‘ঔদ্ধত্য’ ছাড়ার আহ্বান নাসিমের

ইসলামাবাদে বাংলাদেশের হাই কমিশনারকে তলবের সমালোচনা করে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম পাকিস্তানকে এ ধরনের ‘ঔদ্ধত্যপূর্ণ’ কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 09:31 AM
Updated : 9 Feb 2016, 09:31 AM

মঙ্গলবার ঢাকা মহানগর ১৪ দলের এক আলোচনা সভায় তিনি বলেন, “আমি পাকিস্তানকে স্পষ্ট বলতে চাই এই ধরনের ঔদ্ধত্যপূর্ণ কর্মকাণ্ড থেকে বিরত হোন। অন্যথায় আমাদের ভাবতে হবে পাকিস্তানের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক থাকবে কিনা।”

বাংলাদেশের হাই কমিশনার সোহরাব হোসেনকে সোমবার পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডেকে নিয়েছিলেন।

ঢাকায় পাকিস্তানের হাই কমিশনার সুজা আলমকে গত ২ ফেব্রুয়ারি তলব করেছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। তার এক সপ্তাহের মধ্যে পাল্টা পদক্ষেপ নেয় ইসলামাবাদ।

গত ১ ফেব্রুয়ারি ঢাকার গুলশানে সন্দেহজনক গতিবিধির জন্য পাকিস্তান দূতাবাসের এক কর্মকর্তাকে গোয়েন্দা পুলিশ আটক করার পর ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশনের এক কর্মকর্তাকেও তুলে নেওয়া হয়।

পাকিস্তানের দূতাবাস কর্মকর্তার সঙ্গে থাকা অবৈধ ভারতীয় রুপি জব্দ করে ছেড়ে দেওয়ার পর ইসলামাবাদে বাংলাদেশি কর্মকর্তাও ছাড়া পান।

ওই ঘটনার প্রতিবাদ জানাতেই পরদিন সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নেওয়া হয়েছিল।

বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভায় বিএনপিনেত্রী খালেদা জিয়াকে সিদ্ধান্তহীনতার পথ পরিহারের আহ্বান জানান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিম।

তিনি বলেন, “বেগম খালেদা জিয়া আপনার দলকে আমরা ধ্বংস করতে চাই না। আপনি সিদ্ধান্তহীনতায় ভুগে নিজেই নিজের দলকে ধ্বংস করছেন। আপনি যে পথে হাটছেন, তা পরিহার করুণ। আগামী নির্বাচনের জন্য প্রস্তুত হোন।”

মুক্তিযুদ্ধ সম্পর্কে কটূক্তির প্রতিবাদে আগামী ১৫ ঢাকায় মানববন্ধনে নেতাকর্মীদের স্বজনদের নিয়ে আসার আহ্বান জানান তিনি।

মহানগর ১৪ দলের সমন্বয়ক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানান, ১৫ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে এক ঘণ্টা ঢাকার গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত ১৪টি স্পটে রাস্তার পাশে মানববন্ধনে দাঁড়াবেন নেতাকর্মীরা।

মানববন্ধনের জন্য যেসব স্থান নির্ধারণ করা হয়েছে তার মধ্যে রয়েছে গাবতলী, রাসেল স্কোয়ার, বসুন্ধরা সিটি, হোটেল সোনারগাঁও, শাহবাগ, মৎস্যভবন, জিরো পয়েন্ট, ইত্তেফাক মোড়, হাঁটখোলা, সায়েদাবাদ বাস টার্মিনাল, যাত্রাবাড়ী।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জাসদের ঢাকা মহানগরের আহ্বায়ক মীর হোসেন আখতার, মহানগর আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম প্রমুখ।