বিএনপির অভিযোগ অসত্য: ইসি

কারও নির্দেশে ‘তাড়াহুড়া’ করে তফসিল ঘোষণা করা হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 10:36 AM
Updated : 1 Dec 2015, 04:15 PM

মঙ্গলবার শেরেবাংলা নগরে ইসি কার্যালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

শাহনেওয়াজ বলেন, “আমরা আগে থেকে বলে এসেছি ডিসেম্বরে ভোট করব। এখন কেউ যদি বলে আমরা তাড়াহুড়া করে তফসিল করেছি, কারো নির্দেশে তফসিল ঘোষণা করা হয়েছে- এটা সম্পূর্ণ মিথ্যা, অসত্য কথা।”

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ২৩৬ পৌরসভায় ভোট হবে। এতে মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার আইন থাকলেও কাউন্সিলর পদে ভোট হবে নির্দলীয় প্রতীকে।

এরই মধ্যে পৌর ভোট অন্তত ১৫ দিন পেছাতে নির্বাচন কমিশনে দাবি জানিয়েছিল বিএনপি। তবে সোমবার কমিশন সভায় ওই দাবি নাকচ করে দেয় ইসি।

এ নিয়ে বিএনপির পক্ষ মঙ্গলবার দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপন অভিযোগ করে বলেন, “বর্তমান ইসি একচোখা; তারা ভোটার ও জনগণের দিকে তাকায় না, শুধু সরকারের দিকে তাকিয়ে থাকে। সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় রয়েছে।”

ভোট না পেছানোয় ইসি সিদ্ধান্তের কঠোর সমালোচনাও করেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির প্রতি ইঙ্গিত করে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, “এ অভিযোগ সম্পূর্ণ অসত্য। আমরা সম্পূর্ণ নিরপেক্ষ। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হবে।”

কোনোভাবে তাড়াহুড়া করে তফসিল ঘোষণা করা হয়নি বলেও জানান তিনি।

ভোটের তারিখ না পেছানোর ব্যাখ্যা তুলে ধরে এই নির্বাচন কমিশনার জানান, সামনে বিশ্ব ইজতেমা, হালনাগাদের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ রয়েছে, এসএসসি পরীক্ষা রয়েছে।

“তফসিলের পর বিধি সংশোধন হবে বে-আইনি, আবার পুনঃরায় তফসিল দিতে হবে, যা আমাদের পক্ষে সম্ভব না। সুষ্ঠু ভোট আয়োজনের জন্য যা যা করার দরকার করে যাব।”

এদিকে বিএনপি নেতা-কর্মী ও সম্ভাব্য প্রার্থীদের গণগ্রেপ্তারের অভিযোগ করলেও নির্বাচন কমিশনের এ নিয়ে করার কিছু নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী।

তিনি বলেন, “এসব ফৌজদারি বিষয়, এতে নির্বাচন কমিশনের করার কিছুই নেই। আমাদের কাজ প্রার্থী নিয়ে। ফৌজদারি বিষয়ে কেউ গ্রেপ্তার হলে আমরা কিছু করতে পারি না।”

রোববার নির্বাচন কমিশনে এসে বিএনপি নেতা-কর্মীদের মুক্তির দাবি জানালে এ বিষয়ে সিইসি বিস্তারিত বলেছেন বলেও জানান এই নির্বাচন কমিশনার।