বামদের হাসিনার পাশে দাঁড়াতে আহ্বান ইনুর

১৪ দলের বাইরে থাকা বাম দলগুলোকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 10:47 AM
Updated : 29 Nov 2015, 11:32 AM

রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বক্তব্যে জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি ইনু অপরাপর বাম দলগুলোর অবস্থানের সমালোচনা করে এই আহ্বান জানান।

তিনি বলেন, “বাংলাদেশে যে সকল বামপন্থি সমাজতান্ত্রিক শক্তি আছে তাদের অনুধাবন করতে হবে, দেশটা যখন জাতিগতভাবে বিপদে থাকে তখন আপনারা একলা চল নীতির স্লোগান দিচ্ছেন।

দেশ যখন জঙ্গিবাদী আক্রমণের মুখে তখন একলা চল নীতি শুধু আন্দোলনকেই ক্ষতিগ্রস্ত করে না, আমাদের শত্রু জঙ্গিবাদকেও পরোক্ষভাবে সাহায্য করছে।

“তাই আহ্বান জানাই যে সকল বামপন্থি, ব্যক্তি ও গোষ্ঠী রয়েছেন তারা বিক্ষিপ্তভাবে না থেকে শেখ হাসিনার অধীনে যে ঐক্য গড়ে উঠেছে সেই ঐক্যে সামিল হয়ে জঙ্গিবাদের দুর্গে শেষ আঘাতটা আনার জন্য এগিয়ে আসুন।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলে কয়েকটি বাম দল রয়েছে। বিএনপি নেতৃত্বাধীন জোটে ডানপন্থি দলের ভিড়ে একটি বাম দল রয়েছে।

দুই প্রধান জোটের বাইরে থেকে সিপিবি ও বাসদ জোটবদ্ধ হয়ে সক্রিয় রয়েছে। কয়েকটি বাম দল রয়েছে গণতান্ত্রিক বাম মোর্চায়। এসবের বাইরেও কিছু বাম দল রয়েছে, যারা কোনো ধরনের জোটেই নেই। 

জোট শরিক বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) আয়োজিত‍‌ ‘কমরেড মোহাম্মাদ তোয়াহা’র ২৮তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখেন জাসদ সভাপতি ইনু।

তিনি বলেন, “খালেদা জিয়া ক্ষমতা থেকে সরে গেলেও রাজনীতির মাঠে সক্রিয় আছেন। তাই দেশ এখনও বিপদের মধ্যে আছে। ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে মুখোশধারী আগুন সন্ত্রাসী বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে নিষ্ক্রিয় করাই এখন প্রধান কাজ।”

সভায় তোয়াহার স্মৃতিচারণ করে কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বামপন্থি ধারার জাতীয় নেতাদের মধ্যে কমরেড তোয়াহা ছিলেন অন্যতম। ১৯৪৬ সালের ভাষা আন্দোলনের তিনি ছিলেন একজন স্থপতি। তার অবদান আলোচনা সভায় সীমাবদ্ধ না রেখে তার জীবনী নিয়ে একটি বই লেখার অনুরোধ জানাই।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল, দলের নেতা লুৎফর রহমানও বক্তব্য রাখেন।