বিএনপির প্রার্থীদের প্রত্যয়ন করবেন যুগ্ম মহাসচিব শাহজাহান

পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী কারা, তা ইসিকে জানাবেন দলের যুগ্ম মহাসচিব মো. শাহজাহান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 06:58 AM
Updated : 28 Nov 2015, 10:27 AM

তাকে এই ক্ষমতা দিয়ে শনিবার নির্বাচন কমিশনে খালেদা জিয়ার চিঠি পৌঁছে দিয়েছেন বিএনপির সহ প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

সকালে এই চিঠি পৌঁছানোর পর দুপুরে বিএনপির একটি প্রতিনিধি দলও নির্বাচন কমিশন সচিবালয়ে গেছে। তারা তফসিল পুনর্নির্ধারণের দাবি জানাবেন বলে জানা গেছে।

এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভায় মেয়র নির্বাচন হবে বলে কে প্রার্থীদের প্রত্যয়ন করবেন, তা শনিবারের মধ্যে জানাতে দলগুলোকে সময় বেঁধে দেয় ইসি।

সময়সীমার শেষ দিন বিএনপির পক্ষ থেকে প্রার্থী প্রত্যয়নের ক্ষমতাবান ব্যক্তির নাম ইসিকে আনুষ্ঠানিকভাবে জানানো হল।

দুপুরে আওয়ামী লীগও তাদের প্রার্থী প্রত্যয়নের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলীয় সভানেত্রী শেখ হাসিনার নাম ইসিতে জমা দিয়ে আসে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এবং বেশ কয়েকজন যুগ্ম মহাসচিব কারাগারে থাকার মধ্যে প্রার্থী প্রত্যয়নের ক্ষমতা পেলেন শাহজাহান।

নোয়াখালী সদর আসনের সাবেক সংসদ সদস্য এবং সাবেক হুইপ শাহজাহানকে বিএনপি পুনর্গঠনে সমন্বয়কারীর দায়িত্বও দিয়েছেন খালেদা।

বিএনপি নেতা মো. শাহজাহান

যুগ্ম মহাসচিবদের মধ্যে রুহুল কবির রিজভী ও মিজানুর রহমান কারাগারে, আমানউল্লাহ আমান চিকিৎসার জন্য এবং সালাহ উদ্দিন আহমেদ গ্রেপ্তার হয়ে বিদেশে রয়েছেন। বরকতউল্লাহ বুলু বিভিন্ন মামলায় হুলিয়া নিয়ে অপ্রকাশ্যে রয়েছেন। যুগ্ম মহাসচিবদের মধ্যে আরেকজন হলেন আইনজীবী নেতা মাহবুব উদ্দিন খোকন।

ইসিতে এমরান সালেহ প্রিন্সের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দলে ছিলেন সহ-দপ্তর সম্পাদক আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, মৎস্যজীবী দলের সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান।

প্রতিনিধি দলটি নির্বাচন কমিশনের উপ-সচিব শামসুল আলমের কাছে চিঠি দিয়ে আসেন।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে অংশ নিতে ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিন।

নতুন বিধি অনুযায়ী, মেয়র পদে দল মনোনীত প্রার্থীদের প্রত্যয়ন করতে পারবে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি।

ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের কাছে পাঠাতে হবে ।

নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেন, দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপদাধিকারীর প্রত্যয়ন নিয়ে ৩ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে বাধা নেই।

“কিন্তু এর বাইরে দলীয় মনোনয়ন প্রত্যয়নের ক্ষমতা কাউকে দেওয়া হলে তার নাম, নমুনা স্বাক্ষর ও পদবী ২৮ নভেম্বরের মধ্যে রিটার্নিং অফিসারের কার্যালয় ও ইসিতে পাঠাতে হবে।”