পাশে থাকবে চীন: আশরাফ

চীনা কমিউনিস্ট পার্টির একদল নেতার সঙ্গে বৈঠকের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, যুদ্ধাপরাধের বিচার ও জঙ্গি দমনে বাংলাদেশের পাশে থাকবে চীন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 06:29 PM
Updated : 26 Nov 2015, 06:29 PM

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৃহস্পতিবার চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার চিয়ান ফেং জিয়াং নেতৃত্বাধীন ১৩ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক হয়।

বৈঠক শেষে সৈয়দ আশরাফ সাংবাদিকদের বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার ও জঙ্গি দমনে চীন অতীতে আমাদের পাশে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।”

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সফরে আসবেন বলেও আশা প্রকাশ করেন জনপ্রশাসনমন্ত্রী আশরাফ।

তিনি বলেন, “চীনের কমিউনিস্ট পার্টির সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সম্পর্ক অত্যন্ত গভীর। আওয়ামী লীগের সাবেক সভাপতি মাওলানা ভাসানী ও বঙ্গবন্ধুর চীন সফরের মাধ্যমে এই সম্পর্কের শুভ সূচনা হয়েছিল, যা সময়ের পরিক্রমায় আরও সুদৃঢ় হয়েছে।”

সৈয়দ আশরাফ বলেন, “চীন এখন সুপার পাওয়ার। চীন আমাদের নিকটতম প্রতিবেশী। মাত্র ১৪০ কিলোমিটার দূরত্বে চীনের কুনমিং শহর। চীনের সঙ্গে রাষ্ট্রীয়ভাবে বর্তমান সরকারের সম্পর্ক যেমন শক্তিশালী হয়েছে তেমনি দলীয়ভাবেও।”

বৈঠকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এম জমির, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল ফারুক খান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীসহ আরও কয়েকজন জ্যেষ্ঠ নেতা ছিলেন।