পৌর ভোট: আওয়ামী লীগের প্রার্থী ঠিক হবে তৃণমূলে

দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ঠিক করবেন দলের সংশ্লিষ্ট শাখাগুলোর নেতারা, তা দেখে চূড়ান্ত ঘোষণা দেবে কেন্দ্রীয় কমিটি। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 05:51 PM
Updated : 26 Nov 2015, 06:25 PM

পৌর নির্বাচনের তফসিল ঘোষণার পর বৃহস্পতিবার আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও সংসদীয় বোর্ডের যৌথসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ক্ষমতাসীন দলের নেতাদের গুরুত্বপূর্ণ এই সভাটি হয়।

দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আওয়ামী লীগের পৌর মেয়র প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে জেলা কমিটি, উপজেলা কমিটি, শহর বা পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা স্থানীয় সাংসদদের পরামর্শ নিয়ে একজন প্রার্থী মনোনয়ন দেবেন।”

মনোনীত প্রার্থীর নাম এবং নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী তার সব তথ্য আগামী ৩০ নভেম্বরের মধ্যে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে পাঠাতে হবে।

“স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন দিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড মেয়র প্রার্থীর নাম ও প্রতীক বরাদ্দ করবে।”

বৈঠকে অংশ নেওয়া এক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তৃণমূল নেতৃবৃন্দ একমত না হলে একাধিক প্রার্থীর নামও পাঠাতে পারবে।”

২৩৬ পৌরসভায় ৩ নভেম্বরের মধ্যে ২৩৬ জন মেয়র প্রার্থী নির্বাচনে স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড জেলাভিত্তিক করার বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর পৌরসভায় ভোট হবে। এতে কাউন্সিলর পদে নির্বাচন আগের মতো নির্দলীয়ভাবে হলেও মেয়র পদের রাজনৈতিক দলের মনোনয়নে প্রার্থী হবে। অর্থাৎ আওয়ামী লীগ মনোনীতরা নৌকা প্রতীক নিয়ে ভোট করবেন।