হাই কোর্টে সাড়া পাননি খুলনার মনি

সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খুলনা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুজ্জামান মনির করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাই কোর্টের একটি বেঞ্চ। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ফরিদ আহমদ শিবলীর বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 08:37 AM
Updated : 24 Nov 2015, 08:38 AM

রোববার আবেদনটির ওপর শুনানি শেষে এদিন আদেশের জন্য দিন রেখেছিল আদালত। 

আদেশে বলা হয়, অন্য বেঞ্চে আবেদনটি উপস্থাপনের স্বাধীনতা থাকবে আবেদনকারীর।

আদালতে মনিরুজ্জামানের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এম কামরুল হক সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম ও সহকারী অ্যাটর্নি জেনারেল আর এম হাসানুজ্জামান।  

হাসানুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইনের দৃষ্টিতে তিনি (মনি) পলাতক, তাই রিট করতে পারেন না। এখন পর্যন্ত তাকে সাময়িক বরখাস্তের আদেশ বহাল রয়েছে।”

নাশকতার মামলায় আসামি করে পুলিশের অভিযোগপত্রের পর খুলনা সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা মনিরুজ্জামান মনিকে গত ২ নভেম্বর সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, “বিভিন্ন মামলায় এই মেয়রের বিরুদ্ধে আদালতে চার্জশিট গৃহীত হওয়ায় সিটি করপোরেশন আইনের ১২ (১) ধারা অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।”

এর বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৫ নভেম্বর হাই কোর্টে রিট আবেদন করেন তিনি।

২০১৩ সালে সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে পরাজিত করে মেয়র হন খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনি।

অগ্নিসংযোগ ও পুলিশের ওপর হামলার ঘটনায় করা দুটি মামলায় গত ১১ জুন মনিসহ বিএনপির ৫৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ।