হরতাল-অবরোধ তো নেই: বিএনপি

বাংলাদেশে যুক্তরাজ্যের নাগরিকদের চলাচলে সর্তকবার্তায় ২০ দলীয় জোটের অবরোধ কর্মসূচির যে কথা বলা হয়েছে, তা সঠিক নয় বলে জানিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2015, 07:31 PM
Updated : 12 Oct 2015, 07:31 PM

সোমবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের বার্তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, “বিএনপির তরফ থেকে এখন কোনো অবরোধ কর্মসূচি বহাল নেই। আমরা দৃঢ়তার সঙ্গে উল্লেখ করতে চাই, এ জাতীয় কোনো কর্মসূচি বিএনপির তরফ থেকে আরোপিত নেই।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আসলে ভুল বোঝাবুঝি হয়ত থেকেই গিয়েছে। আমাদের পার্টির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অনেক আগেই উল্লেখ করেছেন, আমাদের আর কোনো কর্মসূচি নেই। আমরা কর্মসূচি প্রত্যাহার করছি। কর্মসূচি বলতে হরতাল, কর্মসূচি বলতে অবরোধ, কর্মসূচি বলতে ধর্মঘট। এধরনের কেনো কর্মসূচি বহাল নেই।”

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও সরকারের পদত্যাগের দাবিতে এ বছরের শুরু থেকে অর্থাৎ ৬ জানুয়ারি থেকে ২০ দলীয় জোটের সারাদেশে লাগাতার অবরোধ ও হরতালের কর্মসূচি ঘোষণা করে।

টানা এই কর্মসূচির সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুলশানের নিজের কার্যালয়ে ছিলেন। তিন মাস পর খালেদা জিয়া নিজের বাসায় চলে যান। তবে ওই সময় অবরোধ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে প্রত্যাহারের কোনো ঘোষণা দেওয়া হয়নি।

বাংলাদেশে বসবাসরত ও ভ্রমণ ইচ্ছুকদের জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় দপ্তর সতর্কবার্তা প্রকাশ করে গত ৯ অক্টোবর তা নিজেদের ওয়েবসাইট ও ফেইসবুক পাতায় তোলে।

ওই বার্তায় ২০ দলীয় জোটের হরতাল ও অবরোধ নিয়ে শঙ্কার কথাও উল্লেখ করা হয়েছিল।