রামপাল রোডমার্চে বাম মোর্চাও

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ বন্ধের দাবিতে সিপিবি-বাসদ ‍সুন্দরবনমুখী অভিযাত্রায় যাওয়ার ঘোষণার চার দিনের মাথায় একই ধরনের কর্মসূচি দিয়েছে ‘গণতান্ত্রিক বাম মোর্চা’ নামে বামপন্থিদের আরেকটি রাজনৈতিক জোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2015, 06:56 PM
Updated : 12 Oct 2015, 06:56 PM

সোমবার রাজধানীর তোপখানা রোডে সংবাদ সম্মেলন করে ১৬ থেকে ১৮ অক্টোবর ঢাকা-সুন্দরবন রোডমার্চ কর্মসূচি ঘোষণা করেন গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক।

বাগেরহাটের কাটাখালীতে সমাপনী সমাবেশের আগে সাভার, মানিকগঞ্জ, ঝিনাইদহ, যশোর জেলার বিভিন্ন স্থানে সভা করার কথাও জানান তিনি।

অভিন্ন দাবিতে একই ধরনের কর্মসূচি হলেও সিবিপি-বাসদের কর্মসূচির একদিন পরে পাঁচ শতাধিক কর্মী নিয়ে রোডমার্চ করবে গণতান্ত্রিক বাম মোর্চা।

এর আগে গত বৃহস্পতিবার রামপাল কয়লাবিদ্যুৎ কেন্দ্রের ক্ষতি থেকে সুন্দরবনকে রক্ষার দাবিতে ১৩ থেকে ১৭ অক্টোবর অভিযাত্রার ঘোষণা দেয় দুই বাম দল সিপিবি-বাসদ।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, বাসদ (মার্কসবাদী), ইউনাইটেড কম্যুনিস্ট লিগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মাহবুব) ও শ্রমিক কৃষক সমাজবাদী দল নিয়ে গণতান্ত্রিক বাম মোর্চা গঠিত।

বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক বলেন, রোডমার্চ থেকে সরকারের কাছে রামপালে কয়লাবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ বন্ধের দাবি ছাড়াও দেশে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা, দমন-পীড়ন, গুম, বিচারবহির্ভূত হত্যা ও রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ করা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধের পদক্ষেপ নেওয়ার দাবি জানাবেন তারা। 

সংবাদ সম্মেলনে শ্রমিক নেতা মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের নেতা আব্দুস সালাম, মোশাররফ হোসেন নান্নু, মানস নন্দী, হামিদুল হক উপস্থিত ছিলেন।