সতর্কবার্তা বাংলাদেশের প্রতি অবিচার: কাদের

দুই বিদেশি নাগরিক হত্যার প্রেক্ষাপটে উন্নত রাষ্ট্রগুলোর জারি করা সতর্কবার্তাকে বাংলাদেশের ‘অগ্রযাত্রার প্রতি অবিচার’ বলে মন্তব্য করেছেন সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 11:37 AM
Updated : 9 Oct 2015, 01:25 PM

অবিলম্বে এই সতর্কবার্তা প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছেন তিনি

শুক্রবার সকালে শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন “প্রধানমন্ত্রী বিদেশি নাগরিকদের সর্বোচ্চ  নিরাপত্তার নিশ্চিত করার জন্য নিরাপত্তা বাড়ানোর কথা বলার পরও বিশ্বের বড় বড় দেশ, যেমন- যুক্তরাষ্ট্র,  কানাডা, স্পেন বাংলাদেশে রেড এলার্ট জারি করেছে। এটা আমাদের অগ্রযাত্রার জন্য অবিচার। আমাদের জন্য এটা সুবিচার নয়, অবিচার করা হয়েছে।

“কেন এই সতর্ক অবস্থা বজায় আছে আমি জানি না। উন্নত রাষ্ট্রকে অনুরোধ জানাই আমরা সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছি, দয়া করে এই সতর্কবার্তা প্রত্যাহার করে নিন।”

বিদেশি হত্যার ঘটনাকে ‘রাজনৈতিক মদদ পুষ্ট পেশাদার খুনিদের ঘৃণিত হত্যাকাণ্ড’ আখ্যায়িত করে কাদের খুনিদের খুঁজে বের করার নিশ্চয়তাও দেন।

শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ‘শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ’ ওই অনুষ্ঠানের আয়োজন করে।

গত ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনীতিকপাড়ায় চেজারে তাভেল্লা নামে এক ইতালীয় এনজিওকর্মীকে গুলি করে হত্যা করা হয়। এর পাঁচ দিনের মাথায় রংপুরের এক গ্রামে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি।

কুনিও হত্যায় জড়িত সন্দেহে রংপুরের এক বিএনপি নেতাসহ দুজন গ্রেপ্তার হলেও তাভেল্লা হত্যাকাণ্ডে এখনও কাউকে ধরতে পারেনি পুলিশ।

দুটি হত্যাকাণ্ডের পরই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস এর দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

তবে ওই তথ্যের ‘প্রমাণ মেলেনি’ জানিয়ে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায়, এটা তাদেরই ষড়যন্ত্র।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, আইএস বা তেমন কোনো জঙ্গি সংগঠনের তৎপরতা বাংলাদেশে নেই।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জঙ্গিবাদ রোধের ‘জাতীয় ঐক্যের’ আহ্বান প্রসঙ্গে আওয়ামী লীগ নেতা কাদের বলেন, “আমরাও জাতীয় ঐক্য করতে চাই, তবে শর্ত হল জঙ্গিবাদের পৃষ্টপোষকতা ছেড়ে দিয়ে আসুন।”

পেট্রোল বোমা, ককটেলকে ‘উপকরণ করে ঐক্য হয় না’ বলেও মন্তব্য করেন তিনি।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা শিশুদের উদ্দেশ করে তিনি বলেন, “এই শিশুরাও সন্ত্রাসীদের হাত থেকে নিরাপদ নয়।”

বাংলাদেশে শিশুদের জন্য উপযুক্ত পরিবেশ গড়ে তোলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন গাইবান্ধার সংসদ সদস্যকে গ্রেপ্তার করতে।”

গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনে ছোড়া গুলিতে ২ অক্টোবর ভোরে সৌরভ মিয়া (৯) নামে এক শিশু আহত হওয়ার অভিযোগের  প্রক্ষাপটে তিনি এ কথা বলেন।

শিশুটি বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব মাহমুদ-উস-সামাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রকিবুর রহমান, সাংসদ সিরাজুল ইসলাম মোল্লা বক্তব্য দেন।