১০ দলের মানববন্ধন, বক্তা ২১ বাকি ১৮ ভাড়াটে

ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) নামের ১০ দলীয় একটি রাজনৈতিক জোটের বৃহস্পতিবার আয়োজিত একটি মানববন্ধনে উপস্থিত ৩৯ জনের মধ্যে ২১ জন নেতা ছাড়া বাকিরা ছিলেন ভাড়াটে লোক।

কাজী মোবারক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 04:19 PM
Updated : 8 Oct 2015, 04:27 PM

সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দেশ ও জাতির স্বার্থে ঐকমত্য’ গড়ে তোলার দাবিতে মানববন্ধনটি করা হয়।

৪৫ মিনিটের এই মানববন্ধনে বক্তব্য রাখেন এনডিএফ জোটের চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু, মহাসচিব আলমগীর মজুমদার, বাংলাদেশ মুসলিম লীগের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট জোবায়দা কাদের চৌধুরী, মহাসচিব আতিকুল ইসলাম, ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, মহাসচিব মিজানুর রহমান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক, মহাসচিব হাশরত খান ভাসানী, বাংলাদেশ ইসলামি পার্টির চেয়ারম্যান এম এ রশিদ প্রধান, মহাসচিব মো. মহিউদ্দিন, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, মহাসচিব মিজানুর রহমান মিজু, জাগো দলের চেয়ারম্যান আব্দুল মালেক চৌধুরী, তৃণমূল ন্যাপের চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানী, ন্যাশনাল পিপলস পার্টির মহাসচিব আব্দুল হাই মণ্ডল, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব আলীনুর রহমান খান সাজু, ন্যাপ ভাসানীর ভাইস চেয়ারম্যান আব্দুল হাই সরকারসহ আরও চার নেতা।

তাড়াহুড়া করে মানববন্ধন শেষে বক্তারা চলে যাওয়ায় বাকি চারজনের নাম সংগ্রহ করা সম্ভব হয়নি।

কর্মসূচি শেষে মানববন্ধনে দাঁড়িয়ে থাকা ভাড়াটে কর্মীদের টাকা ভাগাভাগি করতে দেখা যায়।

এসময় কয়েকজনের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন ভাড়াটে কর্মী বলেন, “দল টল বুঝি না, যারা টাকা দেয় তাদের হয়ে মানববন্ধনে দাঁড়াই। আজ কাম কম হইছে, মাত্র একটি মানববন্ধন করে ৮০ টাকা পেয়েছি।”

ভাড়াটে হিসেবে কয়জন মানববন্ধনে ছিলেন জানতে চাইলে তিনি বলেন, “আজ অন্য কোন মানব নাই, তাই সবাই দাঁড়াইছি। তা তো ১৭-১৮ জন হবেই।”

ভাড়ায় লোক সংগ্রহ করে দেন এমন একজনকে এ বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, “লোক লাগলে লোক নিবেন। নাম জানার দরকার কি? ফোন দিলে লোক পাইয়া যাইবেন, আমাদের সবাই চেনে।”

মানববন্ধনের জন্য লোক ভাড়ার গ্রাহক সেজে এই প্রতিবেদক আরেক ব্যক্তির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কবে প্রোগ্রাম করবেন জানান, কয়টার দিকে করতে চান। আজও একটা করে দিয়েছি। আপনারা প্রেসক্লাবের সামনে করতে চাইলে জনপ্রতি ১০০ টাকা করে দিতে হবে।”

এলাকা ভেদে ভাড়ার পরিমাণ নির্ভর করে বলে জানান তিনি।

“আবহাওয়ার এখন যে অবস্থা তাতে লোকজন আনাও সমস্যা। আপনাদের এমন লোকজন ভাড়া দিতে চাই যেন সবাই দেখলে বুঝতে পারেন, তারা প্রোগ্রামের লোক,” বলেন নাম প্রকাশে অনিচ্ছুক এই ব্যক্তি।

দীর্ঘদিন বিএনপি-জামায়াতে ইসলামীর জোটে থাকলেও ২০১৪ সালের ২৫ সেপ্টেম্বর রাজধানীতে সংবাদ সম্মেলন করে এনডিএফের আত্মপ্রকাশের ঘোষণা দেন টিভি টকশোতে আলোচকের ভূমিকায় নানা সময় অংশ নেওয়া শেখ শওকত হোসেন নিলু।

বিএনপি-জামায়াতের জোট থেকে বেরিয়ে যাওয়ার আগে প্রধানমন্ত্রীর ইফতার পার্টিতেও দেখা গেছে নিলুকে।  

মানববন্ধনের জন্য লোক ভাড়া করা হয়েছিল কি না জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা কিভাবে বলি? আমাদের তো দল অনেক। তবে আমার কাছে ভাড়ায় লোক নেওয়ার বিষয়ে কোনো কিছু জানা নেই। আবহাওয়া ভালো না থাকায় লোকজন তেমন ছিল না। যারা এসেছে তাদের নিয়ে মানববন্ধন করেছি।”

তিনি বলেন, “বিদেশি হত্যার বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে বুধবার হঠাৎ করে আজকের প্রোগ্রামের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমাদের বড় জোটের লোকজন নেই তা নয়, এতো অল্প সময়ে যে লোক এসেছে তাদের নিয়ে যতটুকু পেরেছি করেছি। তাই লোক কম হয়েছে।”