লতিফ সিদ্দিকীর আসনে আওয়ামী লীগের প্রার্থী সোহেল হাজারী

আব্দুল লতিফ সিদ্দিকীর পদত্যাগে শূন্য টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে সাবেক ছাত্রলীগ নেতা হাসান ইমাম খান সোহেল হাজারীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 03:36 PM
Updated : 8 Oct 2015, 04:07 PM

বৃহস্পতিবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠকের এই সিদ্ধান্ত সাংবাদিকদের জানিয়েছেন দলের উপ দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাশ। 

কালিহাতীর সাবেক উপজেলা চেয়ারম্যান সোহেল হাজারী ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন।

আগামী ১০ নভেম্বর অনুষ্ঠেয় এই উপনির্বাচনে লতিফ সিদ্দিকীর ভাই কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকীর অংশ নেওয়ার বিষয়টিও আলোচনায় রয়েছে।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি জাতীয় পর্যায়ের কোনো নির্বাচনে অংশ নিচ্ছে না। সরকারবিরোধী আন্দোলনের সময় এই দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে কয়েকবার আলোচনায় গিয়েছিলেন কাদের সিদ্দিকী।  

হজ নিয়ে মন্তব্যের কারণে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকী টাঙ্গাইলের এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়ে পাঁচবার সংসদে প্রতিনিধিত্ব করেন।

গত বছর ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরের সময় নিউ ইয়র্কে টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে হজ নিয়ে মন্তব্যের পর পরই তাকে মন্ত্রিসভা থেকে সরানোর পাশাপাশি দল থেকেও বহিষ্কার করা হয়।

দলীয় পদ ও মন্ত্রিত্ব খোয়ানোর পর লতিফ সিদ্দিকী যুক্তরাষ্ট্রে থাকার মধ্যেই তার বিরুদ্ধে বিভিন্ন জেলায় মামলা হতে থাকে। এসব মামলায় গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়।

দেশে ফিরে বিভিন্ন মামলায় নয় মাস কারাবাসের পর এই বছরের ২৯ জুন জামিনে মুক্তি পান তিনি। এরপর তিনি নিজেই সংসদ সদস্যপদ ছাড়েন। এরপর নির্বাচন কমিশন উপনির্বাচনের উদ্যোগ নেয়।

হাসান ইমাম খান সোহেল হাজারী

উপনির্বাচনে অংশ নিতে সোহেল হাজারীসহ ১৭ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন। গত মঙ্গলবার দলের সংসদীয় বোর্ডের বৈঠকে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নেন শেখ হাসিনা । এর তিন দিন পর প্রার্থী ঘোষণা করা হল।

প্রার্থী হতে আগ্রহীরা ১১ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন। ১৩ অক্টোবর হবে যাচাই-বাছাই; ২১ অক্টোবর পর্যন্ত মনোনায়নপত্র প্রত্যাহার করা যাবে।

এ আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৭৭ হাজার ৮৪৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৩৬ হাজার ৩৭৪ জন; নারী ১ লাখ ৪১ হাজার ৪৭৩ জন।

এ উপ-নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন ময়মনসিংহের জেলা নির্বাচন কর্মকর্তা; সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকবেন টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা।