বিদেশি হত্যায় খালেদার সফরের ‘যোগসূত্র’ দেখছেন নাসিম

বিদেশি নাগরিক হত্যার ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফরের ‘যোগসূত্র’ থাকতে পারে বলে মন্তব্য করেছেন ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 09:34 AM
Updated : 7 Oct 2015, 03:01 PM

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, “অতীতে দেখা গেছে যখনই তাকে (খালেদা জিয়া) কিছু দিনের জন্য বাংলাদেশের রাজনীতিতে খুঁজে পাওয়া যায়নি, তখনই দেশে কোনো না কোনো ঘটনা ঘটেছে।”

গত ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনৈতিক পাড়ায় চেজারে তাভেল্লা নামের এক ইতালীয় এনজিওকর্মীকে গুলি করে হত্যা করা হয়। এর পাঁচ দিনের মাথায় রংপুরের এক গ্রামে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে যান বিএনপি নেত্রী খালেদা। সেখানে তিনি আছেন বড় ছেলে তারেক রহমানের বাসায়, যিনি ২১ অগাস্ট গ্রেনেড হামলাসহ কয়েকটি মামলায় পরোয়ানা মাথায় নিয়ে গত সাত বছর ধরে সেখানে অবস্থান করছেন।

নাসিম বলেন, “খালেদা লন্ডন থাক অবস্থায় কীভাবে দেশে এমন একটি চক্রান্ত বাস্তবায়ন হতে যাচ্ছে, বিদেশিদের হত্যা করা হচ্ছে, এ দুটির কোনো যোগসূত্র আছে কি-না… তা ভেবে দেখতে হবে, খতিয়ে দেখতে হবে।”

যুদ্ধাপরাধ, বঙ্গবন্ধু হত্যাসহ সব ধরনের হত্যাকাণ্ডের বিচারের মতো শেখ হাসিনার সরকারের আমলেই বিদেশি হত্যাকাণ্ডের বিচার হবে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

“এ ব্যাপারে কোনো সন্দেহ নাই, হত্যাকারীরা যেই হোক, তাদের বিচার হবে। কারণ শেখ হাসিনার আমলে কোনো হত্যাকাণ্ডের বিচার বন্ধ থাকে না। সবগুলো হত্যাকাণ্ডের বিচার হবে।”

নাসিম বলেন, “যখন একটি রায় হয়েছে এবং কার্যকর হওয়ার পথে আছে তখন বিদেশিদের হত্যা করে বিদেশিদের কাছে মেসেজ দেওয়া হচ্ছে, বাংলাদেশ অস্থিতিশীল? একটি স্ট্যাবল অবস্থাকে নষ্ট করা হচ্ছে।”

বিএনপির বর্তমান রাজনৈতিক অবস্থান নিয়ে হতাশা প্রকাশ করে তিনি বলেন, “বিএনপি মুক্তিযুদ্ধেরও কথা বলে, আবার জামায়াতের পক্ষাবলম্বন করে। তারা সম্পূর্ণ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। গণতান্ত্রিক একটি দল কীভাবে নৈরাজ্যকর দলে পরিণত হয়ে যাচ্ছে।”

১৪ দলের অন্যতম শরিক গণ-আজাদী লীগের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন নাসিম।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, “আগুন সন্ত্রাস করে আপনারা ষড়যন্ত্র করতে ব্যর্থ হয়েছেন। লন্ডনে বসেও দেশের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র করতে দেওয়া যাবে না।”

গণ-আজাদী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এস এ শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বক্তব্য দেন।