এমকে আনোয়ার ও আমানের জামিন বহাল

হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনে করা দুই মামলায় বিএনপি নেতা এমকে আনোয়ারের এবং নাশকতার অভিযোগে করা ২৭ মামলায় আমান উল্লাহ আমানের জামিন বহাল রয়েছে।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 09:54 AM
Updated : 6 Oct 2015, 09:56 AM

এই দুজনের জামিন মঞ্জুর করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে মঙ্গলবার রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনে অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ‘নো অর্ডার’ দেন।

এর ফলে পৃথক এসব মামলায় বিএনপির দুই নেতার জামিন বহাল থাকছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী সগীর হোসেন লিওন।

ফাইল ছবি

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমান উল্লাহ আমানের বিরুদ্ধে নাশকতার অভিযোগে করা ২৭ মামলায় আদালত ‘নো অর্ডার’ দিয়েছে। এগুলোসহ তার বিরুদ্ধে করা ৬৯ মামলার সব কটিতে তিনি জামিনে আছেন।  ফলে তার কারামুক্তিতে বাধা নেই।

অন্যদিকে দুই মামলায় এমকে আনোয়ারের জামিন চেম্বার আদালতে বহাল থাকলেও তার বিরুদ্ধে অন্য একটি মামলা নিম্ন আদালতে শুনানির পর্যায়ে থাকায় আপাতত তার কারামুক্তি হচ্ছে না বলে জানান এই আইনজীবী।

আদালতে দুই বিএনপি নেতার পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন; তার সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির ও ডেপুটি অ্যার্টনি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

আমান উল্লাহ আমান, ফাইল ছবি

বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমানের বিরুদ্ধে নাশকতার অভিযোগে চলতি বছরে যাত্রাবাড়ী ও খিলগাঁও দুটি করে; মুগদা, শেরেবাংলা নগর, লালবাগ মতিঝিল ও বিমানন্দর থানায় একটি করে; মিরপুর থানায় ৩টি; মোহাম্মদপুর থানায় ৬টি এবং গত বছরের একটিসহ পল্টন থানায় ৯টি মামলা রয়েছে।

সবগুলো মামলায় সেপ্টেমর মাসে হাইকোর্ট থেকে জামিন পান আমান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার চলতি বছর ৩ ফেব্রুয়ারি হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় করা দুটি মামলায় জুলাই মাসে হাইকোর্ট থেকে জামিন পান ।

দুই বিএনপি নেতার বিরদ্ধে পৃথক এসব মামলায় দেওয়া জামিন স্থগিতের আবেদনের শুনানি করেই আদালত ‘নো অর্ডার’ দেন।

২ অগাস্ট থেকে আমান উল্লাহ আমান এবং ১৮ আগস্ট থেকে এমকে আনোয়ার কারাগারে রয়েছেন।