আত্মসমর্পণের জন্য আরও সময় পেলেন ফখরুল

নাশকতার তিন মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আরও তিন সপ্তাহের বেশি সময় দিয়েছে আদালত।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 07:52 AM
Updated : 6 Oct 2015, 03:47 PM

মঙ্গলবার এক আবেদন শুনে আত্মসমর্পণের জন্য ফখরুলকে ২ নভেম্বর পর্যন্ত সময় দিয়ে এ আদেশ দেন অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

পল্টন থানার এই তিন মামলায় মির্জা ফখরুলকে হাই কোর্টের দেওয়া ছয় সপ্তাহের জামিন ‘স্বাস্থ্যগত অবস্থা’ বিবেচনায় ১৩ জুলাই আপিল বিভাগেও বহাল থাকে। জামিনের মেয়াদ শেষে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

ওই মেয়াদ ফুরিয়ে যাওয়ায় ফখরুলের আইনজীবী জয়নুল আবেদীন আত্মসমর্পণের জন্য আরও আট সপ্তাহ সময় চেয়ে আবেদন করলে শুনানির জন্য চেম্বার আদালত ২৪ অগাস্ট তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়।

৩১ অগাস্ট আবেদনের শুনানি শেষে আদালতে আত্মসমর্পণের জন্য ফখরুলকে আরও ছয় সপ্তাহ সময় দেয় আপিল বিভাগ। এর ফলে কার্যত তার জামিনের মেয়াদও আরও ছয় সপ্তাহ বাড়ে।

এরপর তিন মামলায় আত্মসমর্পণের জন্য আরও আট সপ্তাহ সময় চেয়ে ফখরুলের আইনজীবীদের করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার চেম্বার বিচারপতি এই আদেশ দিলেন।

আদালতে মির্জা ফখরুলের পক্ষে আবেদনের শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন; সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

সগীর হোসেন লিওন জানান, ৩১ অগাস্ট আদালত আত্মসমর্পণের জন্য ছয় সপ্তাহের সময় বাড়ান। এই মেয়াদ ১২ অক্টোবর শেষ হচ্ছে। কিন্তু ১৯ অক্টোবর তার সিঙ্গাপুরে চিকিৎসককে দেখানোর কথা রয়েছে। তাই সময় বাড়ানোর আবেদন করা হয়।

জামিনে মুক্তি পেয়ে গত ২৬ জুলাই চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান মির্জা ফখরুল। সেখান থেকে ১১ অগাস্ট তিনি যুক্তরাষ্ট্র হয়ে ২১ সেপ্টেম্বর দেশে ফেরেন।

মুক্তির আগে প্রায় ছয় মাস কারাতত্ত্বাবধানে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেপ্তার হন ফখরুল। এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের মামলায় গত ১৬ এপ্রিল হাই কোর্ট থেকে ছয় মাসের জামিন পান মির্জা ফখরুল।

এরপর পল্টন থানার দুটি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত তাকে জামিন দেয় হাই কোর্ট। রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে।

আর পল্টন থানার ওই তিন মামলায় গত ২১ জুন হাই কোর্ট রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফখরুলের জামিন মঞ্জুর করে।

রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে আদালত পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড করে ফখরুলের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়।

সে অনুযায়ী পরীক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতে প্রতিবেদন দেয়। ১৩ জুলাই তিন মামলায় জামিন লাভের পর মির্জা ফখরুল চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান।