সরকারের ব্যর্থতায় বিদেশি হত্যা: এরশাদ

প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছেন, এক সপ্তাহের মধ্যে দুই বিদেশি হত্যার ঘটনা আইন-শৃঙ্খলা রক্ষায় সরকারের ‘ব্যর্থতারই প্রমাণ’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 08:57 AM
Updated : 5 Oct 2015, 08:59 AM

সোমবার রাজধানীর বনানীতে নিজের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সম্প্রতি ঘটে যাওয়া দুই আলোচিত হত্যাকাণ্ড নিয়ে কথা বলেন জাতীয় পার্টি চেয়ারম্যান এরশাদ।

তিনি বলেন, “সরকার যে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটাতে পারেনি, তারই প্রমাণ হচ্ছে ঈদের পরে সংঘটিত হত্যাকাণ্ডগুলো। এমনকি গত ৩ অক্টোবর রংপুরে দিনেদুপুরে একজন জাপানি নাগরিককে হত্যা করা হয়েছে।

“আমরা দেখতে পাচ্ছি, শুধু দেশের সাধারণ মানুষই নয়, বিদেশিরাও নিরাপদ নয়। এর ফলে আন্তর্জাতিক মহলে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।”

গত ২৮ সেপ্টেম্বর রাজধানীতে দুর্বৃত্তের গুলিতে নিহত হন ইতালির নাগরিক সিজারে তাভেল্লা। সপ্তাহ না গড়াতেই ৩ অক্টোবর রংপুরে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি। 

মানুষের জানমাল রক্ষায় সাংবিধানিক দায়িত্ব পালনেও সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ।

সরকারের শরীক হিসাবে ব্যর্থতার দায় তার দল নেবে কি না জানতে চাইলে তিনি বলেন, “আমি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং একই সঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান। সরকারের মন্ত্রিসভায় জাতীয় পার্টির প্রতিনিধিরা আছেন এটা যেমন সত্য, তেমনি জাতীয় পার্টি বিরোধী দল এটাও সত্য।

“…এটা খুবই সেনসেটিভ প্রশ্ন। এর সঠিক উত্তর আমি দিতে পারব না। এই মুহূর্তে আমি বলতে পারি আমরা বিরোধী দল, পার্টি গোছাচ্ছি। সারা দেশ ঘুরে বেড়াচ্ছি। জাস্ট ওয়েট, জাস্ট হ্যাভ টু ওয়েট।”

এ সময় এরশাদের পাশে বসা দলের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, “বিরোধী দল হলে যে দূত হওয়া যাবে না এমন কোনো কথা নেই। আপনারা জানেন, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার একবার মধ্যপ্রাচ্যে দূতের দায়িত্ব পালন করেছেন, যখন কনজারভেটিভ পার্টি ক্ষমতায় ছিল।”

এরপর আবার এরশাদ বলেন, “আমি জানি, সত্যিকার বিরোধী দল হতে হলে আমাকে প্রধানমন্ত্রীর দূতের পদ থেকে বেরিয়ে আসতে হবে। মন্ত্রিসভা থেকেও আমাদের প্রতিনিধিদের প্রত্যাহার করতে হবে। সময় হলে তোমরা সবাই জানতে পারবে। এখনও সময় আসে নি।”

হান্নানের বিষয়ে ‘অপেক্ষা’

মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য আবদুল হান্নানের গ্রেপ্তার প্রশ্নে দলের চেয়ারম্যান বলেন, “এখানে দেখতে হবে, সরকার কোনো মামলা দিয়েছে কি না। সরকার কিন্তু মামলা দেয়নি। মামলা করেছেন একজন মহিলা।”

তবে হান্নান সুবিচার পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতি ও দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।