প্রধানমন্ত্রীর বক্তব্য অনভিপ্রেত: বিএনপি

বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যার ঘটনায় বিএনপিকে জড়িয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য ‘অনভিপ্রেত’ বলে মন্তব্য করেছেন দলটির একজন মুখপাত্র।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 09:01 AM
Updated : 4 Oct 2015, 09:16 AM

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেছেন, “দুই বিদেশি হত্যার বিষয়টি যখন তদন্ত পর্যায়ে আছে, তখন শাসক দলের প্রধানের এ ধরনের মন্তব্য একেবারেই অনভিপ্রেত।”

গত ২৮ সেপ্টেম্বর ঢাকার গুলশানে ইতালীয় এনজিওকর্মী চেজারে তাভেল্লা এবং ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি খুন হওয়ার পর জঙ্গি গোষ্ঠী আইএস এর দায় স্বীকার করেছে বলে খবর দেয় ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ নামের একটি সংস্থা, যারা জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণ করে।

তবে ওই তথ্যের ‘প্রমাণ মেলেনি’ জানিয়ে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায়, এটা তাদেরই ষড়যন্ত্র।

রোববার গণভবনে এক সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের সব অর্জন একেবারে ধ্বংস হয়ে গেল এই দুই ঘটনায়, এই যদি আপনাদের চিন্তা ভাবনা হয়, তাহলে তো আমার মনে হয় যে বিএনপি-জামায়াত রাজাকারদের যে উদ্দেশ্য সেটাই সফল।

“তারা এ ঘটনাগুলি... পেছনে নিশ্চয়ই মদদ আছে। এবং এটা করাই হচ্ছে আমাদের অর্জনটা যেন প্রশ্নবিদ্ধ হয়।”

এর ঘণ্টাখানেক পর বিএনপির নয়া পল্টনের কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে এসে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানান আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন, “একদিকে তিনি (প্রধানমন্ত্রী) বলছেন, বিষয়টি তদন্তাধীন। অন্যদিকে তিনি যখন বিএনপির নাম উল্লেখ করে বা অন্য কোনো বিরোধী দলের নাম উল্লেখ করে বলেন যে এদের সঙ্গে সংশ্লিষ্টতা আছে- তার এই মন্তব্য অত্যন্ত দুঃখজনক।”

বিএনপি প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘দায়িত্বশীল মন্তব্য’ আশা করে বলেও মন্তব্য করেন রিপন।

তিনি বলেন, “ইতালীয় ও জাপানী নাগরিক হত্যার দায় প্রাথমিকভাবে আইএস নামে একটি সংগঠন স্বীকার করেছে। প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে নিজেও বলেছেন, শিকাগো থেকে একটি ফেইসবুক স্ট্যাটাসে ইতালীয় নাগরিক হত্যার দায় স্বীকার করেছে। এর সত্যতা যাচাই করার প্রশ্ন আছে।

“এব্যাপারে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী কেউ নিশ্চিত নন। স্বরাষ্ট্রমন্ত্রী দেশের জনগণ ও উন্নয়ন সহযোগীদের আশ্বস্ত করেছেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। এরপরও আইএসের নামটি বার বার আসছে। আমরা মনে করি, বিষয়টি খতিয়ে দেখা উচিৎ।”

দুই বিদেশি নাগরিক হত্যার দ্রুত তদন্ত এবং জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

রংপুর জেলা যুবদলের সাধারণ সম্পাদক আনিসুল রহমান লাকু, রংপুর মহানগর বিএনপির নেতা রাশেদুন্নবী বিপ্লবকে সাদা পোশাকে র‌্যাবের সদস্যরা ধরে নিয়ে গেছে বলে অভিযোগ করেন রিপন।

চব্বিশ ঘণ্টার মধ্যে তাদের আদালতে হাজির না করাটা ‘উদ্বেগজনক’ বলে মন্তব্য তিনি অবিলম্বে তাদেরকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার দাবি জানান ।

বিএনপির সাংগঠনিক সম্পাদক হারুন অর রশীদ, যুব বিষয় সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিন, তকদির হোসেন জসিম, আলবার্ট পি কস্টা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।