ঢাকা মহানগর আ. লীগ: কাউন্সিলের মেয়াদ ফুরোচ্ছে, কিন্তু কমিটিই হয়নি

সাড়ে ৯ বছর বাদে ঘটা করে সম্মেলন হলেও তারপর পৌনে তিন বছরেও কমিটি হয়নি ঢাকা মহানগর আওয়ামী লীগের; অথচ গঠনতন্ত্র অনুযায়ী, নতুন কাউন্সিলের বাকি আর আড়াই মাস।

কাজী মোবারক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 04:24 AM
Updated : 3 Oct 2015, 05:53 AM

কাউন্সিলে কমিটি গঠন না হওয়ায় এক যুগ ধরে নেতৃত্বের কোনো পরিবর্তন হয়নি ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ এই শাখায়। মোহাম্মদ হানিফ মারা যাওয়ায় ভারপ্রাপ্ত সভাপতি দিয়েই চলছে কাজ।

দীর্ঘ সময় কমিটি না হওয়ায় নেতা-কর্মীদের মধ্যে হতাশা কাজ করছে, অনেকে ক্ষোভও প্রকাশ করছেন। কমিটি না হওয়ার বিষয়ে নেতারা বলছেন, বিষয়টি দলীয় প্রধান শেখ হাসিনার এখতিয়ার।

২০০৩ সালের ১৮ জুন ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলনে সাবেক মেয়র মোহাম্মদ হানিফ সভাপতি এবং মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

একুশে অগাস্টের গ্রেনেড হামলায় আহত হানিফ ২০০৭ সালে মারা যাওয়ার পর এম এ আজিজকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

দীর্ঘ বিরতির পর ২০১২ সালের ২৭ ডিসেম্বরে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সম্মেলন উদ্বোধন করেছিলেন।

সম্মেলনে নগরের নতুন নেতৃত্ব নির্বাচনের ক্ষমতা দলীয় সভানেত্রী শেখ হাসিনাকে দেওয়া হয়েছিল। এরপর পেরিয়ে গেছে দুই বছর নয় মাস, কিন্তু কমিটি আলোর মুখ দেখেনি।

দলের গঠনতন্ত্রে সংগঠনের প্রতিটি পর্যায়ে তিন বছর পর পর সম্মেলনের বিধান রয়েছে।

২০১২ সালে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে দলীয় সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সবগুলো থানায় সম্মেলন না হওয়ায় উষ্মা প্রকাশ করেছিলেন। 

২০১২ সালের ২৭ ডিসেম্বরে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনা

খোঁজ নিয়ে জানা গেছে, এখন পর্যন্ত ডেমরা ও যাত্রাবাড়ী ছাড়া সব কটি থানা ও ওয়ার্ডের সম্মেলন হয়েছে।

এরপরও নতুন কমিটি না হওয়ায় বিভিন্ন পদপ্রত্যাশী নেতাদের অনেকেই হতাশা প্রকাশ করে বলেছেন, এতে সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। 

কমিটি না হওয়ার কারণ জানতে চাইলে ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কমিটি আরও আগেই হয়ে যেত, টানা দ্বিতীয় বার দল ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতির কারণে সেটা সম্ভব হয়নি।

“আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন প্রয়োজন মনে করবেন, তখনই দিবেন।”

কবে নাগাদ কমিটি হতে পারে- জানতে চাইলে সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, “এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। প্রধানমন্ত্রী বলতে পারবেন কবে কমিটি হবে।”

গুরুত্বপূর্ণ এই শাখার কমিটি গঠনে দেরির বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, ঢাকার পরিসর বেড়ে যাওয়ায় একে দলীয় কার্যক্রমও দুটি শাখায় ভাগ করার চিন্তা চলছে। সেই কারণে কমিটি গঠনে দেরি হচ্ছে।  

“সাংগঠনিক কার্যক্রম আরও গতিশীল করতে একে দুই ভাগে ভাগ করা হবে তো, তাই একটু সময় লাগছে। তবে অতি শিগগিরই কমিটি দিয়ে দেওয়া হবে।”

আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের ঢাকায় দুটি কমিটি- উত্তর ও দক্ষিণ। এবার দলের মহানগর শাখায়ও সেভাবে উত্তর ও দক্ষিণ দুটি শাখায় ভাগ করা হবে বলে কেন্দ্রীয় নেতারা জানান।