প্রধানমন্ত্রীর পুরস্কারে বিএনপির ‘আলহামদুলিল্লাহ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ‘চ্যাম্পিয়নস অব দি আর্থ’ পুরস্কার পাওয়া নিয়ে বিএনপি নেতা আসাদুজ্জামান রিপন বলেছেন, দ্বিতীয় বাঙালি হিসেবে তিনি এ পুরস্কার পাওয়ায় তারা ‘খুশি’ হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 05:55 PM
Updated : 2 Oct 2015, 05:55 PM

শুক্রবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রিপন বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যাম্পিয়নস অব দি আর্থ পুরস্কার লাভ করায় আমরা খুশি।

“তবে আট বছর আগে বাংলাদেশের নাগরিক পরিবেশবিদ ড. আতিক রহমানও এই পুরস্কার পেয়েছিলেন। দ্বিতীয় বাঙালি হিসেবে প্রধানমন্ত্রী এবার এই পুরস্কার পেলেন। আলহামদুলিল্লাহ, আমরা খুশি।”

গত ২৭ সেপ্টেম্বর নিউ ইর্য়কে এক অনুষ্ঠানে জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ‘চ্যাম্পিয়নস অফ দি আর্থ’ পুরস্কার তুলে দেওয়া হয়।

এর আগে ২০০৮ সালে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ‘বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ'র নির্বাহী পরিচালক ড. আতিক রহমান জাতিসংঘের এই পুরস্কার পান।

ওই পুরস্কার গ্রহণের পর শনিবার দেশে ফিরছেন শেখ হাসিনা। জাতিসংঘ পুরস্কার লাভের জন্য প্রধানমন্ত্রীকে সংবর্ধনার আয়োজন করেছে আওয়ামী লীগ।  তার আগের দিন এ প্রতিক্রিয়া জানালো বিএনপি।

হজ পালন শেষে হাজিদের দেশে ফেরায় দুর্ভোগে ক্ষোভ প্রকাশ করে একে ‘সরকারের ব্যর্থতা’ বলেছেন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন, “হাজিদের খেদমত ও খোঁজ-খবর নেওয়া সরকারের দায়িত্ব। কিন্তু এই দায়িত্ব পালনে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, হজ মিশন, সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস এক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ হয়েছে।”

হাজিদের দেশে ফেরা নির্বিঘ্ন করতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান এই বিএনপি নেতা।

র‍্যাব হেফাজতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহকারী পরিচালক ওমর সিরাজের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি করে সাবেক ছাত্রদল নেতা রিপন বলেন, “আইনি হেফাজতে এভাবে মৃত্যু মেনে নেওয়া যায় না। আমরা একে সমর্থন করি না।”

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেপ্তার সিরাজ শুক্রবার মারা যান।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সুজা উদ্দিন, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, মোস্তাফিজুর রহমান বাবুল, খোরশেদ মিয়া আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।