জঙ্গিবাদের ধুয়া তুলে সরকারই ‘ফাঁদে’: খন্দকার মাহবুব

পশ্চিমাদের সহানুভূতি পেতে জঙ্গিবাদের কথা বলে সরকার এখন ‘নিজেদের পাতা ফাঁদে’ পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 02:14 PM
Updated : 1 Oct 2015, 02:40 PM

পশ্চিমা কয়েকটি দেশের বাংলাদেশে তাদের নাগরিকদের চলাফেরায় সতর্কতা জারি এবং ঢাকায় এক ইতালীয় নাগরিক খুন হওয়ার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর আশপাশে যারা গডফাদার আছেন, যাদের এক সময় বলা হত জঙ্গিবাদের গডফাদার; তারা কথায় কথায় জঙ্গিবাদ, জঙ্গিবাদ, জঙ্গিবাদ বলে।

“এতোদিন জঙ্গিবাদ, জঙ্গিবাদ করেছেন। আজকে জঙ্গিবাদের সেই ফাঁদেই তারা পড়েছেন। যে ফাঁদ তারা সৃষ্টি করেছিলেন পশ্চিমা বিশ্বের সহানুভূতি পাওয়ার জন্য।’’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সম্মেলন কক্ষে ‘জঙ্গি তত্ত্বের আবিষ্কার, সংকট ও পরিণতি: মুক্তি কোন পথে’ শিরোনামের একটি আলোচনা সভায় বক্তব্য দেন খন্দকার মাহবুব। ২০ দলীয় জোটের শরিক ‘বাংলাদেশ জাতীয় দল’ এই আলোচনা সভার আয়োজন করে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানে ইতালির নাগরিক ত্রাণকর্মী চেজারে তাভেল্লাকে গুলি চালিয়ে হত্যা করে কয়েকজন দুর্বৃত্ত।

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ জানিয়েছে। তবে আইএসের এই দাবির সত্যতা নিয়ে শুরু থেকেই সংশয় প্রকাশ করে আসছে বাংলাদেশ সরকার।

তাভেল্লা হত্যাকাণ্ডের সঙ্গে আইএসের সম্পৃক্ততার ‘প্রমাণ পাওয়া যায়নি’ বলে বুধবার জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ইতালিও এ ঘটনায় আইএসের সম্পৃক্ততার কোনো আলামত দেখছে না বলে জানিয়েছেন তিনি।

খন্দকার মাহবুব বলেন, “সরকারের মধ্যে একদল বলছেন, দেশে জঙ্গিবাদ নেই। আরেক দল বলছে, আমরা খুঁজে দেখছি। তারা কখনো জঙ্গিবাদ ও কখনো উন্নয়নের ধুয়া তুলে ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য একদলীয় শাসন ব্যবস্থার দিকে চলে যাচ্ছে।”

বর্তমানে সরকারের জনপিয়তা নেই দাবি করে এই বিএনপি নেতা বলেন, “তৃণমূলের জনগণের মনের খবর তারা জানে না। তাদের পায়ের নিচে মাটি নেই।”

দেশের ‘বর্তমান সংকট’ উত্তরণে একটি ‘নিরপেক্ষ’ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন আইনজীবী খন্দকার মাহবুব।

“মূল সমস্যা হলো-৫ জানুয়ারির প্রহসনের নির্বাচন, যা বিশ্বের কোনো দেশ গ্রহণ করেনি,” বলেন তিনি।

প্রধানমন্ত্রীর জাতিসংঘের পদক পাওয়ার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “পদক বাণিজ্য চলছে। পদক গ্রহণ করে এই সমস্যার সমাধান হবে না। রাজনৈতিকভাবে এর সমাধান করতে হবে। অর্থ্যাৎ নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি নিবার্চন।”

বিরোধী নেতা-কর্মীদের বিরুদ্ধে হাজার হাজার ‘মিথ্যা’ মামলা দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী ‘গ্রেপ্তার বাণিজ্য’ করছে বলেও অভিযোগ করেন তিনি।

জাতীয় দলের সভাপতি এহসানুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি শফিউল আলম প্রধান, ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গনি, মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, জাতীয় পার্টির (কাজী জাফর) যুগ্ম মহাসচিব এএসএম শামীম বক্তব্য দেন।