‘অশুভ শক্তির পদধ্বনি’ শুনছেন ওবায়দুল কাদের

বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করতে যে ষড়যন্ত্রের কথা বলা হচ্ছিল, তার আভাস মিলছে বলে মনে করছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 07:32 PM
Updated : 30 Sept 2015, 07:32 PM

ঢাকায় ইতালীয় নাগরিক হত্যা এবং তার আগে নিরাপত্তার কারণ দেখিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফর স্থগিতের দিকে ইঙ্গিত করে তিনি বলেছেন, “দেশি-বিদেশি অশুভ শক্তির পদধ্বনি শোনা যাচ্ছে।

“দেশের ভালো পরিবেশ থাকা সত্ত্বেও অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের না আসা, ইতালীয় নাগরিক হত্যা এবং যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের নাগরিকদের চলাফেরা সীমিত করা সেই ইঙ্গিতই বহন করছে।”

বুধবার ঢাকা-মাওয়া মহাসড়ক পরিদর্শন শেষে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নিমতলী এলাকায় সাংবাদিকদের একথা বলেন তিনি।

সোমবার রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানে ইতালির নাগরিক চেজারে তাভেল্লাকে গুলি চালিয়ে হত্যা করে কয়েকজন দুর্বৃত্ত।

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ জানিয়েছে। তবে আইএসের এই দাবির সত্যতা নিয়ে শুরু থেকেই সংশয় প্রকাশ করে আসছে বাংলাদেশ সরকার।

তাভেল্লা হত্যাকাণ্ডের সঙ্গে আইএসের সম্পৃক্ততার ‘প্রমাণ পাওয়া যায়নি’ বলে বুধবার জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ইতালিও এ ঘটনায় আইএসের সম্পৃক্ততার কোনো আলামত দেখছে না বলেও জানিয়েছেন তিনি।

জঙ্গি হামলার তথ্য থাকার কথা বলে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র বাংলাদেশে তাদের নাগরিকদের সতর্ক করায় বিস্ময় প্রকাশ করেছেন জাতিসংঘ অধিবেশন উপেলক্ষে যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

একদিকে জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গুরুত্বপূর্ণ পুরস্কারের ভূষিত করছে, অন্যদিকে এসব আলমত শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।