‘ইতালীয় হত্যায় খালেদার ষড়যন্ত্রের যোগসূত্র থাকতে পারে’

বিএনপি নেত্রী খালেদা জিয়া লন্ডনে বসে ‘দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র’ করছেন অভিযোগ করে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, গুলশানে ইতালীয় নাগরিককে হত্যার সঙ্গে এর যোগসূত্র থাকতে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 02:00 PM
Updated : 30 Sept 2015, 02:00 PM

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় তিনি বলেন, “গুলশানে ইতালীয় নাগরিক হত্যা অত্যন্ত সুপরিকল্পিত বলে আমরা মনে করি। অবশ্যই এটা খতিয়ে দেখতে হবে।

“লন্ডন বসে দেশের বিরুদ্ধে করে যাওয়া খালেদা জিয়ার ষড়যন্ত্র ও ইতালীয় নাগরিক হত্যার মধ্যে যোগসূত্র থাকতে পারে বলে আমি মনে করি।”

চিকিৎসা ও বড় ছেলে তারেক রহমানসহ পরিবারের সদস্যদের সঙ্গে কোরবানির ঈদ করতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় (২১ অগাস্ট গ্রেনেড হামলা) হুলিয়া নিয়ে গত সাত বছর ধরে স্ত্রী-সন্তান নিয়ে সেখানে অবস্থান করছেন তারেক।

সোমবার সন্ধ্যায় গুলশান-২ নম্বরের ৯০ নম্বর সড়কে নেদারল্যান্ডসভিত্তিক এনজিও আইসিসিও কো-অপারেশনের কর্মকর্তা চেজারে তাভেল্লাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী একটি গ্রুপ জানিয়েছে। তবে বাংলাদেশে ওই জঙ্গি গোষ্ঠীর তৎপরতার কথা নাকচ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

দলীয় সভায় জাতিসংঘের সাধারণ অধিবেশন থেকে দেশে ফেরার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনায় লাখো মানুষের ঢল নামানোর ইচ্ছা প্রকাশ করেন আওয়ামী লীগ নেতা হানিফ। আগামী ৩ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

মাহবুব-উল-আলম হানিফ বলেন, “লক্ষ লক্ষ মানুষের ঢল নামিয়ে বাংলার মানুষকে দেখিয়ে দিতে চাই, শেখ হাসিনার বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র টিকবে না। কোনো প্রকার দেশি-বিদেশি ষড়যন্ত্র শেখ হাসিনার সরকারের পতন ঘটাতে পারবে না।”

ওই সংবর্ধনায় রং-বেরঙের ব্যানার, ফেস্টুন, ব্যান্ড পার্টি নিয়ে আসার জন্য নেতা-কর্মীদের আহ্বান জানান কুষ্টিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য হানিফ।

‘চ্যাম্পিয়ন অফ দ্যা আর্থ’ ও ‘আইটিইউ’ পুরস্কার পাওয়ায় জাতিসংঘের সাধারণ অধিবেশন শেষে দেশে ফেরার দিন বিমানবন্দর থেকে গণভবন পর্যন্ত সড়কের দুইপাশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশে সন্তোষ জানিয়ে হানিফ বলেন, “এই রায়ে জনগণের ইচ্ছার প্রতিফলন হয়েছে। এতে কিছুটা হলেও জাতি কলঙ্কমুক্ত হবে।”

ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের সভাপতিত্বে সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদসহ অন্যরা বক্তব্য রাখেন।