‘কাছিমের মতো গলা লুকিয়ে’ বিএনপি নেতারা: নৌমন্ত্রী

বিএনপি নেতাদের বিভিন্ন বক্তব্য-বিবৃতির সমালোচনা করে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, জনরোষের ভয়ে দলটির নেতাকর্মীরা ‘কাছিমের মত গলা লুকিয়ে’ বসে আছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2015, 03:33 PM
Updated : 29 Sept 2015, 03:33 PM

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি বলেন, “বিএনপির নেতা মেজর হাফিজ (অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ) বলেছিলেন, ভোটের মাধ্যমে নয় সরকার পতন নাকি গণঅভুথ্যান করে ঘটাবে। অথচ বিএনপির নেতাকর্মীরা জনরোষের ভয়ে ‘কাছিমের মত গলা লুকিয়ে’ বসে আছে।”

“আপনারা সতর্ক থাকবেন যাতে করে লুকানো গলা বের করে সন্ত্রাসী ও জঙ্গিবাদী কর্মকাণ্ড করতে না পারে।”

গত ২৭ অগাস্ট জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় বর্তমান সরকারকে ‘স্বৈরাচারী সরকার’ অভিহিত করে বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন,  “আমরা এখন আর ভোটের মাধ্যমে সরকার পরিবর্তন চাই না। আমরা এখন চাই গণঅভ্যুত্থানে এই ধরনের স্বৈরাচারী সরকারের পতন।”

বিএনপি নেত্রী খালেদা জিয়ার সমালোচনা করে আলোচনা সভায় নৌমন্ত্রী শাজাহান খান বলেন, “তিনি তো এখনো অবরোধ প্রত্যাহার করেননি। এখন আবার ষড়যন্ত্র করতে লন্ডন গিয়েছেন। ”

‘অতন্দ্র প্রহরীর মত’ সব ষড়যন্ত্র মোকাবেলার জন্য প্রস্তত রয়েছেন জানিয়ে তিনি বলেন, “তার (খালেদা) কোনো ষড়যন্ত্র বাংলার মাটিতে বাস্তবায়ন করতে দেওয়া হবে না।”

ঈদের আগে বিএনপি নেত্রী খালেদা চিকিৎসা এবং ছেলে তারেক রহমানসহ পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ করতে লন্ডনে যান।

এর আগে ৫ জানুয়ারি থেকে সরকার পতনের লক্ষ্যে বিএনপি জোটের তিন মাসের বেশি সময় ধরে চলা হরতাল-অবরোধে পেট্রোল বোমা নিক্ষেপসহ বিভিন্ন সহিংসতায় দেড় শতাধিক মানুষ প্রাণ হারান; আহত হন কয়েক হাজার মানুষ।

শাজাহান খান বলেন, “খালেদা জিয়াকে প্রতিহত করার জন্য মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে জননেত্রী শেখ হাসিনা যে কর্মসূচি দেবেন, আমরা তার সঙ্গে একমত প্রকাশ করে কাজ করে যাব।”

বিএনপি নেতাদের ‘জাতীয় ঐক্যের ডাক’ সম্পর্কে প্রশ্ন উথ্থাপন করে মন্ত্রী বলেন, “আমি তাদের কাছে প্রশ্ন রাখতে চাই, আপনারা যে ঐক্যের কথা বলেছেন তার ভিত্তি কী? “সের ভিত্তিতে আপনার জাতীয় ঐক্য করতে চান, পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা করে গণতন্ত্র প্রতিষ্ঠার করতে চান? আমরা এই গণতন্ত্রে বিশ্বাসী নই।”

অনুষ্ঠান শেষে নেতাকর্মীদের সাথে নিয়ে শেখ হাসিনার ৬৯ তম জন্মদিন উপলেক্ষ নৌ মন্ত্রী শাজাহান খান কেক কেটে দীর্ঘায়ু কামনা করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৯তম জন্মদিন উপলক্ষে আওয়ামী প্রচার লীগের আয়োজনে ওই আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়।

সংগঠনের ঢাকা মহানগরের সভাপতি শেখ ইকবাল হোসেনের সভাপতিত্বে সভায় সাধারণ সম্পাদক আবু সায়েম শাহিন, প্রচার সম্পাদক আশরাফ, আওয়ামী লীগ নেতা শাহ আলমসহ অন্যরা বক্তব্য রাখেন।