রাতে লন্ডন যাচ্ছেন খালেদা

স্বাস্থ্য পরীক্ষার জন্য রাতে যুক্তরাজ্য যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ছেলে তারেক রহমানের সঙ্গে ঈদ করে ফেরার কথা রয়েছে তার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2015, 07:55 AM
Updated : 15 Sept 2015, 09:04 AM

বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার রাত ৯টা ৩৫ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে খালেদা জিয়া লন্ডনের পথে রওনা হবেন।

“ম্যাডামের চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসকদের সঙ্গে সাক্ষাতের সময়ও ঠিক করা হয়ে গেছে।”

ছোট ভাই শামীম এস্কান্দার ও তার স্ত্রী কানিজ ফাতেমা, একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার ও গৃহকর্মী ফাতেমা আখতার এই সফরে খালেদা জিয়ার সঙ্গী হচ্ছেন।

২০০৬ সালের পর যুক্তরাজ্যে খালেদার দ্বিতীয় সফর এটি। ২০১১ সালে যুক্তরাষ্ট্র ঘুরে দেশে ফেরার পথে বড় ছেলে তারেককে দেখতে লন্ডনে গিয়েছিলেন তিনি।

বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টার মামলায় (২১ অগাস্ট গ্রেনেড হামলা) হুলিয়া নিয়ে গত সাত বছর ধরে লন্ডনে রয়েছেন। সেখানে তার বিভিন্ন বক্তব্য-বিবৃতি নিয়ে সমালোচনা রয়েছে।

খালেদা জিয়া গত বছর ওমরাহ করতে সৌদি আরবে গেলে তারেকও লন্ডন থেকে সেখানে গিয়েছিলেন। এরপর আর মা-ছেলের দেখা হয়নি। এরপর মালয়েশিয়ায় থাকা খালেদার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা যান।

প্রতি বছরের মতো এবারও রোজার সময় ওমরাহ করতে সৌদি আরবে যাওয়ার কথা ছিল খালেদার। কিন্তু ওই সফর তিনি শেষ মুহূর্তে বাতিল করেন দলের শীর্ষ নেতাদের কারাগারে থাকার কথা বলে।

আর গত অগাস্টে লন্ডন যাওয়ার তোড়জোড় করেও পরে যাননি বিএনপি চেয়ারপারসন। তার না যাওয়া নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনারও সৃষ্টি হয়।

পরে খালেদা জিয়া বলেন, তার পায়ের ব্যথা বেড়েছে। সেজন্য যুক্তরাজ্যের চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করছেন বলেও জানিয়েছিলেন তিনি।

বিএনপির জ্যেষ্ঠ নেতা নজরুল ইসলাম খান দুদিন আগেই জানিয়েছিলেন, লন্ডনে চিকিৎসার পাশাপাশি ছেলে তারেক রহমানসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন দলের চেয়ারপারসন।

“এত বছর পরে দেখা হবে ছেলেসহ পরিবারের সঙ্গে। তার ছোট ছেলে মারা গেছেন। বড় ছেলে, তার স্ত্রী ও নাতনি রয়েছেন লন্ডনে। আমরা নেত্রীকে অনুরোধ করেছি, যেন তিনি পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করে দেশে আসেন।”

বিএনপির একাধিক নেতা জানান, কোকোর স্ত্রী শামিলা রহমান সিঁথি, তার দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমানও থাইল্যান্ড থেকে লন্ডনের পথে রয়েছেন।

লন্ডন সফরের আগে গত রোববার রাতে গুলশানে নিজের কার্যালয়ে জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকে সারাদেশে তৃণমূল পর্যায়ে দলের কমিটি গঠনের কাজ দ্রুত করার তাগিদ দেন খালেদা জিয়া।

নজরুল সেদিন সাংবাদিকদের বলেন, “নেত্রী তার অনুপস্থিতিতে নিজ নিজ অবস্থান থেকে নেতাদের সংগঠন গোছানোর কাজ দ্রুত করার নির্দেশ দিয়ে গেছেন।”