ভ্যাট প্রত্যাহারের আহ্বান ছাত্রলীগের

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2015, 05:05 AM
Updated : 14 Sept 2015, 06:57 AM

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে শনিবার ছাত্রলীগ নেতারা এই আহ্বান জানিয়ে এলেও প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বিষয়টি জানান।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলাম। সেখানে ভ্যাট প্রত্যাহার করতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছি।”

বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে নিজেদের অবস্থান জানান ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ।

তিনি বলেন, “আমরা প্রধানমন্ত্রীর কাছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানাচ্ছি। আশা করছি, তিনি আজকের মধ্যেই আলোচনা করে বিষয়টি দেখবেন। আমরা শুরু থেকেই স্পষ্টভাবে ভ্যাটের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।”

শিক্ষার্থীরা ভ্যাটবিরোধী আন্দোলন প্রত্যাহার করে ক্লাসে ফিরে যাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

সরকার দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে গেলে সরকার জানায়, ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়।

কিন্তু কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেতন বাড়িয়ে ছাত্রদের কাছ থেকেই ভ্যাটের টাকা আদায় করবে- এই আশঙ্কায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে। রোববারও বিভিন্ন সড়কে তাদের অবরোধের কারণে নগরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়।

মালিকদের সংগঠন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতিও ইতোমধ্যে ভ্যাটের বিষয়টি পুনর্বিবেচনার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ভ্যাট নিয়ে পিছু হটার ইংগিত দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রোববার বলেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা রিজিড অবস্থান নিইনি।… গত ছয় বছরে আমরা অনেক বিষয় রিভিউ করেছি।”

আওয়ামী লীগ নেতা মাহবুবুল আলম হানিফও এর আগে ভ্যাটের বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন।