ছাত্র ইউনিয়নের সম্মেলনে ভ্যাট বাতিলের দাবি

বাম ধারার সংগঠন ছাত্র ইউনিয়নের সম্মেলন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে উচ্চ শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2015, 05:29 PM
Updated : 13 Sept 2015, 06:58 PM

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের অন্যতম প্রাচীন এই ছাত্র সংগঠনের ৩৭তম সম্মেলন উদ্বোধন করে বিজ্ঞান লেখক দ্বিজেন শর্মা বলেন, শিক্ষা উপর ভ্যাট আরোপ অযৌক্তিক।

টিউশন ফিতে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে রাজধানীজুড়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের সড়ক অবরোধের মধ্যে ছাত্র ইউনিয়নের তিন দিনের সম্মেলন শুরু হয়।

ছাত্র ইউনিয়ন সভাপতি হাসান তারেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ভ্যাট প্রত্যাহার করা না হলে লাগাতার ছাত্র ধর্মঘটের হুঁশিয়ারি দেন।

তার সংগঠন প্রাইভেট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধী হলেও এখন ওইসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির উপর ভ্যাট আরোপের বিরোধিতার যুক্তিও দেখান তিনি।

হাসান তারেক বলেন, “এর মধ্য দিয়ে শিক্ষাকে পণ্য হিসেবে দেখার মানসিকতার প্রকাশ ঘটিয়েছে সরকার। অথচ মৌলিক অধিকার শিক্ষার পণ্যায়ন সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।”

অর্থমন্ত্রীর সমালোচনা করে অবিলম্বে ভ্যাট প্রত্যাহার করা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “নইলে লাগাতার ছাত্র ধর্মঘট ডেকে ভ্যাট প্রত্যাহারে বাধ্য করা হবে।”

হাসান তারেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন কাঠামো নিয়ে চলমান আন্দোলনেও সমর্থন জানান। 

অপরাজেয় বাংলায় ছাত্র ইউনিয়নের সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে সরকার সমর্থক ছাত্রলীগ, বামপন্থি সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশনের নেতারাও যোগ দেন।

ছাত্র ইউনিয়ন নেতারা ডাকসুসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার দাবিও জানান।

সম্মেলন থেকে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধিতার অবস্থান প্রকাশ করে সাম্প্রতিক ব্লগার হত্যার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবি জানানো হয়। এক্ষেত্রে সরকার ‘আপসকামী’ বলে সমালোচনাও করেন ছাত্র ইউনিয়ন নেতারা।  

ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লাকী আক্তার সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে নেপাল ছাত্র ফেডারেশনের সহ সভাপতি আইন মোহর শুভেচ্ছা বক্তব্য রাখেন।

সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান জাহিদুল সজীব, কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক জি এম জিলানী শুভ, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক সিয়াম সারোয়ার জামিল, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি লিটন নন্দী, ঢাকা মহানগর সভাপতি বিধান কুমার বিশ্বাসও বক্তব্য রাখেন।

উদ্বোধন অনুষ্ঠানের পর একটি শোভাযাত্রা বের হয় রাজধানীতে। বিভিন্ন সড়ক ঘুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে তা শেষ হয়।  বিকালে টিএসসি রাজু ভাস্কর্যের সামনে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সম্মেলনের দ্বিতীয় পর্বে সোমবার শুরু হবে কাউন্সিল অধিবেশন। এর মাধ্যমে আগামী এক বছরের জন্য   নতুন নেতৃত্ব নির্বাচিত করবে ছাত্র ইউনিয়ন।

ভ্যাট বাতিলের দাবি বিভিন্ন সংগঠন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বিভিন্ন ছাত্র সংগঠন।

বিকেলে মধুর ক্যান্টিনে আলাদা সংবাদ সম্মেলন করে এই দাবি জানায় প্রগতিশীল ছাত্র জোট, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার মঞ্চ।

একই সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো ঘোষণা ও শিক্ষক সমাজের মর্যাদা প্রতিষ্ঠার চলমান আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে তারা।

ছাত্র ফেডারেশন সভাপতি সৈকত মল্লিক সংবাদ সম্মেলনে বলেন, প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত লাগাতার অবস্থান র্ধমঘট চলবে।

প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক জনার্দন দত্ত নান্টু বলেন, “কোনো সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজেদের মতো করে লক্ষ লক্ষ টাকা টিউশন ফি নির্ধারণ করছে। ছাত্ররা বাধ্য হচ্ছে সে ব্যয় বহন করতে। অথচ শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি এসব বিষয়ে নির্বিকার।

“কোন প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করার সরকারি নীতি টিউশন ফিকে আরেক দফা বাড়িয়ে দেওয়ার নীল নকশা ছাড়া আর কিছু নয়।”