শোক র‌্যালিতে বঙ্গবন্ধুকে স্মরণ

শোকাবহ অগাস্টে নিহতদের স্মরণে শোক র‌্যালি করেছে ঢাকা মহানগর আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 05:09 PM
Updated : 30 August 2015, 05:09 PM

রোববার বিকেলে জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ ঘোষিত ৪০ দিনের কর্মসূচির অংশ হিসেবে এ র‌্যালি আয়োজন করা হয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর নেতৃত্বে র‌্যালি রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশন ভবনের সামনে থেকে ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সমাপনী বক্তব্যে সবাইকে ধন্যবাদ জানান।

র‌্যালি শুরুর আগে সমাবেশে মতিয়া চৌধুরী বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়দাতা দেশের প্রতি ইঙ্গিত করে বলেন, “আপনাদের রাষ্ট্রপতিকে খুন করে যদি খুনিরা কোনো দেশে আশ্রয় নিত, আপনারা কি করতেন? আপনারা সে দেশে ড্রোন পাঠিয়ে সব শেষ করে দিতে।”

শেখ হাসিনা দেশে ফিরে না এলে বঙ্গবন্ধু হত্যার বিচার হতো না বলেও জানান তিনি।

মতিয়া চৌধুরী বলেন, “বাংলার মাটিতে যুদ্ধাপরাধীদের বিচার করে, পঁচাত্তর পরবর্তীতে এমন কেউ ছিল না।”

২০১০ সালের ২৮ জানুয়ারি ‘বঙ্গবন্ধু হত্যা মামলায়’ ফাঁসির দণ্ড প্রাপ্ত সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, মুহিউদ্দিন আহমদ (আর্টিলারি), বজলুল হুদা ও একেএম মহিউদ্দিনের (ল্যান্সার) রায় কার্যকর হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাকি সাতজনের মধ্যে এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে আছেন। এস এইচ এম বি নূর চৌধুরী আছেন কানাডায়।

মোসলেমউদ্দিনও যুক্তরাষ্ট্রে রয়েছেন বলে গণমাধ্যমের খবর। আর আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম ও আব্দুল মাজেদ অবস্থান পরিবর্তন করে বিভিন্ন দেশে আছেন। আব্দুল আজিজ পাশা পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা গেছেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ প্রমুখ বক্তব্য রাখেন।