বিদ্যুতের দাম কমাতে বললেন সুরঞ্জিত

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমার পরও বিদ্যুতের দাম বৃদ্ধিকে ‘অনৈতিক’ আখ্যায়িত করে তা কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 02:20 PM
Updated : 28 August 2015, 07:54 PM

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ এবং গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে, যা সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে।

শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে বাড়াবেন, আর দাম কমলে কমাবেন না- এটা ন্যায়-নীতি বিরুদ্ধ। এটা হতে পারে না। এক দেশে দুই নীতি চলতে পারে না।

“দাম যদি বাড়ে তাহলে ভোক্তারা সরকারকে সহযোগিতা করবেন। আর সরকারকেও যখন-তখন দাম না বাড়িয়ে ভোক্তাদের সহযোগিতা করা উচিৎ। এটা মাথায় রেখে বিদ্যুতের দাম কিঞ্চিৎ হলেও কমানো উচিত।”

সকালে ঢাকার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে এই আলোচনা সভা হয়।

হাজি সেলিম বলেন, “গ্যাসের দাম হয়তো বাড়তে পারে, কিন্তু বিদ্যুতের দাম তো বাড়ার কথা না। প্রত্যেক ইউনিটে ১৮ পয়সা বাড়লে ইন্ডাস্ট্রির উপর আগ্রহ বাড়বে না, আমদানির উপর নির্ভরশীল হয়ে পড়বে বাংলাদেশ।”