কাজী জাফরের মৃত্যুতে বিএনপির শোক কর্মসূচি

জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদের মৃত্যুতে একদিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 12:52 PM
Updated : 27 August 2015, 01:30 PM

বৃস্পতিবার বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ২০ দলীয় জোটের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন নজরুল ইসলাম খান।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “২০ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ জোটের নেতৃবৃন্দ শোকাহত। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

“তার প্রতি শ্রদ্ধা জানাতে কাল শুক্রবার বাদ জুমা সারা দেশে মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থণার কর্মসূচি ঘোষণা করছি।”

জাতীয় পার্টির একাংশের নেতা কাজী জাফর আহমদ ভোরে গুলশানের বাসায় হৃদরোগে আক্রান্ত হন। ইউনাইটেড হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।  তার বয়স হয়েছিল ৭৬ বছর।

ষাটের দশকের ছাত্রনেতা কাজী জাফর পরে চীনাপন্থি বাম নেতা হিসেবে রাজনৈতিক অঙ্গনে পরিচিতি পাওয়ার পর জিয়াউর রহমানের আমলে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে সামরিক শাসক এইচ এম এরশাদের হাত ধরে তার সরকারের প্রধানমন্ত্রী হন।

এরপর তিন দশক জাতীয় পার্টির সঙ্গে থাকার পর দশম সংসদ নির্বাচনে দলের অংশগ্রহণ নিয়ে মতবিরোধের জের থেকে ২০১৩ সালের ২৮ নভেম্বর দল থেকে বহিস্কৃত হন তিনি।

পরে দলের একাংশকে নিয়ে জাতীয় পার্টি নামেই নতুন দল গঠন করে গতবছর ২৫ জানুয়ারি বিএনপি নেতৃত্বাধীন জোটে যোগ দেন কাজী জাফর।