বিএনপিরে লইয়া বিপদ: সুরঞ্জিত

রাজনৈতিক দল হিসেবে বিএনপি ‘বিশৃঙ্খল’ অবস্থায় রয়েছে বলে প্রবীণ রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের পর্যবেক্ষণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 01:45 PM
Updated : 3 August 2015, 01:45 PM

তিনি বলেছেন, “বিএনপিরে লইয়া বিপদ। কে যে মুখ, কে যে পাত্র, এইটারই হদিস পাওয়া যায় না।”

বিএনপি ‘সঙ্কটে’ সঙ্কটের আছে দাবি করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, “বিএনপির একটা শক্তি চেষ্টা করছে বিকৃত রাজনীতি থেকে বের হয়ে এসে সাধারণ রাজনীতি করতে। আরেকটি শক্তি স্বাধীনতাবিরোধী ও জঙ্গি রাজনীতির চর্চা বজায় রাখতে চাচ্ছে।”

বিএনপিকে নিয়ে ‘চিন্তা’ না করতে দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপনের আহ্বানের একদিন বাদেই সোমবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক আলোচনা সভায় একথা বলেন সুরঞ্জিত।

‘নিরপেক্ষ’ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানে বিএনপির দাবিও প্রত্যাখ্যান করেন তিনি। 

সুরঞ্জিত বলেন, “নতুন নির্বাচন কখন, কিভাবে হয় বইয়ে, সংবিধানে লেখা আছে। গতকাল শুনলাম, উনারা মধ্যবর্তী নির্বাচন চান না। নতুন নির্বাচন চান। নতুন নির্বাচন পাঁচ বছর পর পর হবে, নির্বাচন কমিশনের অধীনে কিভাবে হবে সবই সংবিধানে লেখা আছে।”

সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হবে জানিয়ে এর পক্ষে গণতান্ত্রিক অন্য দেশগুলোর নির্বাচন পদ্ধতির উদাহরণও দেখান তিনি।

“ভারত বর্ষের নির্বাচনের সময় মনমোহন সিং কি প্রধানমন্ত্রী থেকে চৌকিদার হয়ে গেছিলেন? প্রধানমন্ত্রী থেকেও কি তিনি পরাজয় এড়াতে পেরেছিলেন?”

বিএনপিকে হুঁশিয়ার করে এই সংসদ সদস্য বলেন, “এটা অগাস্ট মাস। এ মাসে বঙ্গবন্ধু ও স্বাধীনতার বিপক্ষে কথা বলবেন না।”

মহাসড়কে অটো রিকশা চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে সাবেক এই মন্ত্রী বলেন, “দেশের মহাসড়কে নতুন এক ঝামেলার সৃষ্টি হয়েছে এই নসিমন, করিমন, ভটভটি নিয়া। যোগাযোগ মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত না নিয়ে উপায় ছিল না।”

তবে অটো রিকশাচালকদের জন্য বিকল্প চিন্তা করার পরামর্শও সরকারকে দিয়েছেন তিনি।