আপিলের রায় পুর্নবিবেচনায় আবেদন মায়ার

দুর্নীতির মামলায় হাই কোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 11:44 AM
Updated : 3 August 2015, 11:44 AM

সোমবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করা হয় বলে জানিয়েছেন তার আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

আপিলের রায় পুনর্বিবেচনা (রিভিউ) আবেদনের অংশ হিসবে এফিডেভিট (হলফনামা) করার জন্য রোববার চেম্বার বিচারপতির আদালত থেকে অনুমতি নিয়েছিলেন মায়ার আইনজীবী।

রাজা জানান, বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করা হয়েছিল। ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর হাই কোর্ট তার আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন দিয়েছিল।

“পরের বছরের ১৬ ফেব্রুয়ারি আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারিক আদালতের রায় স্থগিত করেন। সর্বশেষ আপিল বিভাগ আপিলের ওপর পুন:শুনানির নির্দেশ দিয়েছে। ফলে তার জামিন বহাল রয়েছে।”

সাত বছর আগের একটি দুর্নীতি মামলায় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে হাই কোর্টের দেওয়া খালাসের রায় বাতিল করে নতুন করে আপিল শুনানির আদেশ দিয়ে ১৪ জুন রায় দেয় আপিল বিভাগ।

ওই আদেশের পর ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মায়ার মন্ত্রী ও সংসদ সদস্য পদে থাকা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। আপিল বিভাগের আদেশের পর বিএনপিও মায়ার পদত্যাগের দাবি তুলেছে।

২০০৭ সালের ১৩ জুন জরুরি অবস্থার সময় দুর্নীতি দমন কমিশনের করা ওই মামলায় সম্পদের তথ্য গোপন ও অবৈধভাবে ২৯ লাখ টাকার সম্পদের মালিক হওয়ার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুই ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেয়। সেই সঙ্গে তাকে পাঁচ কোটি টাকা জরিমানাও করা হয়।

মায়া ওই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে যান। তার আপিলের শুনানি করে ২০১০ সালের ২৭ অক্টোবর হাই কোর্ট বেঞ্চ তাকে খালাস দেয়। এই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করে। এই আবেদন পর্যবেক্ষণসাপেক্ষে নিষ্পত্তি করে ১৪ জুন রায় দেয় আপিল বিভাগ।