মধ্যবর্তী নয়, নতুন নির্বাচন: বিএনপি

বিএনপি মধ্যবর্তী নির্বাচন চায় না জানিয়ে দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেছেন, তারা ‘নিরপেক্ষ’ সরকারের অধীনে নতুন করে জাতীয় নির্বাচন চান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 12:57 PM
Updated : 2 August 2015, 02:45 PM

মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা নিয়ে গণমাধ্যমে আলোচনার মধ্যে রোববার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা নাকচ করেছেন। সেইসঙ্গে বিএনপির নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিও প্রত্যাখ্যান করেন তিনি।

রিপন বলেন, “যে নির্বাচনটি ৫ জানুয়ারির হয়ে গেল, তা কোনো স্বাভাবিক নির্বাচন নয়, অনিয়মতান্ত্রিক একটি নির্বাচন ছিল। আমরা দল মনে করে, এই নির্বাচনটি সহি হয়নি, জনগণ ভোট দিতে পারেনি।

“সুতরাং এখানে নতুন করে নির্বাচন দিতে হবে। মধ্যবর্তী নির্বাচনের প্রশ্ন আসে না। আমরা নতুন নির্বাচন চাই। আমরা এমন একটি নির্বাচন চাই, যা একটি নিরপেক্ষ সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে হবে।”

‘নির্বাচন বর্জন আ. লীগও করেছিল’

নির্বাচন আওয়ামী লীগ কখনও বর্জন করেনি দাবি করে সৈয়দ আশরাফের বক্তব্যের প্রতিক্রিয়ায় ১৯৮৮ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের নজির তুলে ধরেছেন বিএনপি নেতা রিপন।   

“তার (সৈয়দ আশরাফ) বক্তব্য সত্য নয়। আওয়ামী লীগও নির্বাচন বর্জন করেছে। এরশাদের অধীনে ১৯৮৮ সালে, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এবং ২০০৭ সালের ২২ জানুয়ারির নিবার্চনে আওয়ামী লীগ বর্জন করেছিল।”

৫ জানুয়ারির নির্বাচন বর্জনকারী বিএনপিকে সেই ধরনের পদক্ষেপ আর না নিয়ে আগামী নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান একদিন আগেই জানিয়েছিলেন আশরাফ।

এরশাদ আমলে ১৯৮৮ সালের নির্বাচন আওয়ামী লীগ-বিএনপিসহ প্রায় সব দল বর্জন করেছিল। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি আমলের সেই নির্বাচনে গুটিকয়েক দল অংশ নেয়, ওই সংসদ বসেছিল একদিনের জন্য। ২০০৭ সালেও ওই নির্বাচন শেষ পর্যন্ত হয়নি।

‘স্বপ্ন থাকলে বিএনপি টিকবে’

আগামীতে নির্বাচন বর্জন করলে বিএনপির অস্তিত্ব থাকবে না বলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যের প্রতিক্রিয়াও জানিয়েছেন রিপন। 

তিনি বলেন, “রাজনীতি হচ্ছে একটি স্বপ্ন, রাজনৈতিক দল হচ্ছে সেই স্বপ্ন পূরণের বাহন। অগনিত কর্মী-সমর্থক ধন্য বিএনপি। বিএনপি শহীদ জিয়ার আদর্শ বাস্তবায়নের জন্য জেগে থাকবে। এর বিলোপ ও ধ্বংস হওয়ার কোনো কারণ নেই।

“আমরা সৈয়দ আশরাফকে বলতে চাই, বিএনপির যদি আদর্শ থেকে থাকে, স্বপ্ন থাকে অবশ্যই এই দল টিকবে। ইনশাল্লাহ জনগণের সমর্থন নিয়ে বিএনপি আবার ক্ষমতায় আসবে।”

সংবাদ সম্মেলনে রিপনের সঙ্গে ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিন, নিলোফার চৌধুরী মনি, আবদুল আউয়াল খান প্রমুখ।