বক্তব্য স্পষ্ট করুন: খালেদাকে সুরঞ্জিত

নির্বাচন কাদের অধীনে চান- তা স্পষ্ট করতে খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা সুরঞ্জিত সেনগুপ্ত। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 01:45 PM
Updated : 27 July 2015, 01:45 PM

যে নামেই হোক একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চান বলে বিএনপি চেয়ারপারসনের বক্তব্যের প্রতিক্রিয়ায় সোমবার এক আলোচনা সভায় এই আহ্বান জানান তিনি।

সুরঞ্জিত বলেন, “উনি (খালেদা) কী বলতে চাইছেন, তা কারও কাছেই স্পষ্ট নয়। খালেদাকে ও বিএনপিকেই বক্তব্য স্পষ্ট করতে হবে।”

আওয়ামী লীগ সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাদ দিলে তা পুনর্বহালের দাবিতে আন্দোলন করেছিল বিএনপি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অধীনে দশম সংসদ নির্বাচনেও অংশ নেয়নি তারা।

এরপর নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে তারা আন্দোলন চালালেও গত শনিবার এক সভায় বক্তব্যে খালেদা জিয়া বলেন, নির্বাচনকালীন সরকারের নাম তাদের কাছে ‍মুখ্য নয়। 

সুরঞ্জিত বলেন, “তারা কি ওই অনির্বাচিত নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার চান? না কি সেটা থেকে তারা সরে এসেছেন? যদি সরে এসে থাকেন, তাদের এটাও স্পষ্ট করতে হবে।”

বিএনপি দাবি জানিয়ে গেলেও সংবিধানের বাইরে গিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি প্রত্যাখ্যান করে আসছে আওয়ামী লীগ।

দশম সংসদ নির্বাচন বিএনপির ‘ভুল’ সিদ্ধান্ত ছিল দাবি করে সুরঞ্জিত বলেন, “আপনারা যে ভুল করেছেন তা সংশোধন করেন, তা নিয়ে আমাদের কিছু বলার নেই। আমাদের বলার আছে এটাই যে জনগণ যতদিন আমাদের ম্যান্ডেট দেবে, ততদিন আমরা ক্ষমতায় থাকব।”

সহযোগী সংগঠন ছাত্রলীগের কাউন্সিলে ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের দিকে ইঙ্গিত করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, “এই নির্বাচনে ত্রুটি-বিচ্যুতি থাকতেই পারে, সকলের প্রত্যাশা সমানভাবে পূরণ নাও হতে পারে।তবে তারা নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব খোঁজার যে প্রক্রিয়া শুরু করেছে, তা আগামীর গণতন্ত্রকে সমৃদ্ধ করবে।”

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এই আলোচনা সভায় সুরঞ্জিত ছাড়াও বক্তব্য রাখেন সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিম, সাম্যবাদী দলের নেতা হারুণ চৌধুরী প্রমুখ।