মেয়রের দায়িত্ব নিলেন আ জ ম নাছির

নির্বাচনে বিজয়ী হওয়ার তিন মাস পর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন আওয়ামী লীগ নেতা আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 08:52 AM
Updated : 26 July 2015, 08:57 AM

রোববার সিটি করপোরেশন ভবনের সম্মেলন কক্ষে ভারপ্রাপ্ত মেয়র মোহাম্মদ হোসেনের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন তিনি।

প্রথা অনুযায়ী সাবেক চার মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, এবিএম মহিউদ্দিন চৌধুরী ও এম মনজুরুল আলমকে এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলেও তারা কেউ উপস্থিত ছিলেন না।

নগর আওয়ামী লীগের উপদেষ্টা ইসহাক মিয়া ছাড়া অন্য কোনো নেতাকেও দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে দেখা যায়নি।

গত ২৮ এপ্রিল সিটি নির্বাচনে আওয়ামী লীগের সমর্থনে দলটির নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির হাতি প্রতীক নিয়ে চার লাখ ৭৫ হাজার ৩৬১ ভোট পান।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী আগের মেয়র মনজুর আলম ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে নির্বাচন চলার মধ্যেই বর্জনের ঘোষণা দেন। দিন শেষে তার কমলালেবু প্রতীকে তিন লাখ চার হাজার ৮৩৭ ভোট পড়ে।

ঢাকার দুই নির্বাচিত মেয়রের সঙ্গে আ জ ম নাছিরও গত ৬ মে শপথ নেন। কিন্তু চট্টগ্রাম সিটি করপোরেশনের আগের মেয়র ও কাউন্সিলরদের ২৫ জুলাই পর্যন্ত মেয়াদ থাকায় এতোদিন তিনি দায়িত্ব নিতে পারেননি।

২০১০ সালের জুন মাসে আগের নির্বাচন হলেও নির্বাচিত মেয়র ও কাউন্সিলররা ওই বছরের ২৫ জুলাই শপথ নেন। মেয়র ও ওয়ার্ড কাউন্সিররা দায়িত্ব নেয়ার প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদ থাকে তাদের।

রোববারই নাছিরের সঙ্গে দায়িত্ব নেন ৪১ জন ওয়ার্ড কাউন্সিলর এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের ১৪ জন কাউন্সিলর।

এতোদিন দায়িত্ব নিতে না পারলেও প্রস্তুতি হিসেবে করপোরেশনের সাতটি বিভাগের সঙ্গে আলাদাভাবে মতবিনিময় করে সবকিছু ‘বুঝে নেওয়ার’ চেষ্টা করেন আ জ ম নাছির।