সু চিকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান দালাই লামার

মিয়ানমারের বিরোধী দলীয় নেত্রী অং সান সু চিকে নির্যাতিত, নিপীড়িত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 01:58 PM
Updated : 28 May 2015, 04:16 PM

অস্ট্রেলিয়ার একটি পত্রিকা বৃহস্পতিবার এ খবর দিয়েছে। ভারতের কার্যালয় থেকে অস্ট্রেলিয়ার ওই পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে  দালাই লামা এ আহ্বান জানান।

তিনি বলেন, অতীতেও সু চিকে বিষয়টি নিয়ে বললে তিনি এ ইস্যুটি খুবই জটিল বলে মত দিয়েছিলেন। কিন্তু তারপরও “তিনিই এ ব্যাপারে কিছু করতে পারবেন” এমনটিই মনে করেন বলে সাক্ষাৎকারে জানিয়েছেন দালাই লামা।

মিয়ানমারে শান্তিতে নোবেল জয়ী একজন ব্যক্তিত্ব হিসেবে সু চিই রোহিঙ্গা সমস্যা নিয়ে কিছু করতে পারেন বলে আশা প্রকাশ করেন তিনি।

২০১২ সালে মিয়ানমারের রাখাইন প্রদেশে ভয়াবহ জাতিগত দাঙ্গায় বহু রোহিঙ্গা প্রাণ হারায়।  তখন থেকেই রোহিঙ্গারা মারাত্মক অনিরাপত্তায় ভুগছে।

সরকারি হিসাবমতে, ১ লাখ ১৪ হাজার রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন প্রদেশের শরণার্থী শিবিরগুলোতে অসহনীয় অবস্থার মধ্যে বাস করছে।

দারিদ্র্য এবং সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বীদের চরম বৈষম্যমূলক আচরণের শিকার হয়ে হাজার হাজার রোহিঙ্গা মিয়ানমার ছেড়ে পালিয়ে জীবনের ঝুঁকি নিয়েসমুদ্রপথে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডে পাড়ি জমানোর চেষ্টা করছেন।

দালাই লামা রোহিঙ্গাদের বিরুদ্ধে এ সহিংসতা এবং বৈষম্যকে অন্যায় আখ্যা দিয়ে তাদের সঙ্গে আচরণের ক্ষেত্রে পবিত্র বুদ্ধের মুখ স্মরণ করার জন্য বৌদ্ধদের প্রতি আবেদন জানিয়েছেন।