স্কুল ছাত্রীকে ধর্ষণ-হত্যার প্রতিবাদে উত্তাল শ্রীলঙ্কা

এক সপ্তাহ আগে ১৮ বছরের স্কুল ছাত্রী বিদ্যা সিভায়োগানাথম ধর্ষণ ও হত্যার প্রতিবাদে উত্তর শ্রীলঙ্কাজুড়ে তীব্র প্রতিবাদ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 10:23 AM
Updated : 21 May 2015, 01:22 PM

বুধবার উত্তরাঞ্চলের প্রধান শহর জাফনায় উত্তেজিত প্রতিবাদকারীদের একটি অংশ একটি আদালতে হামলা করলে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করে পুলিশ, জানিয়েছে বিবিসি।

ছাত্রী ধর্ষণ ও হত্যার প্রতিবাদে জাফনার সব ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল বন্ধ রাখা হয়েছে। বিক্ষোভাকারীদের সঙ্গে সংঘর্ষে জাফনায় এক পুলিশ আহত হয়েছেন।

হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত নয় সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে পুলিশ, কিন্তু ধর্ষিতা ওই ছাত্রীকে বাঁচাতে ব্যর্থ হওয়ায় পুলিশকে দোষারোপ করছে জনতা।

জাফনার নিকটবর্তী পুঙ্গুদুথিভু দ্বীপ থেকে আসা শিক্ষার্থি বিদ্যাকে হত্যার আগে দলগতভাবে ধর্ষণ করা হয়। গ্রেপ্তারকৃত সন্দেহভাজনদের দ্রুত বিচার চায় প্রতিবাদকারীরা। গ্রেপ্তার নয়জনের বাড়িও পুঙ্গুদুথিভু দ্বীপে।

প্রতিবাদকারীদের মধ্যে শত শত স্কুল শিক্ষর্থিও আছে। উত্তরাঞ্চলের কিলোনিচ্চি, মুল্লাইতিভু, মান্নার ও ভাভুনিয়া জেলায় স্কুল শিক্ষর্থিরা প্রতিবাদ করছে।

পুঙ্গুদুথিভুতে তিন সন্দেহভাজনের বাড়িতে হামলা চালিয়ে আগুনে পুড়িয়ে দিয়েছে উত্তেজিত গ্রামবাসীরা।

শ্রীলঙ্কার উত্তরাঞ্চলের বাসিন্দাদের ধারণা, উচ্চমহলের আশ্রয়-প্রশ্রয়েই অপরাধীরা বেপরোয়া হয়ে উঠেছে। সম্প্রতি এই এলাকায় অনেক ধর্ষণ ও হত্যার ঘটনা ঘটছে।

তামিল অধ্যুষিত এই এলাকার অপরাধীদের প্রশ্রয় দিত দেশটির পূর্ববর্তী সরকার। এতে তামিল এলাকাটি অপরাধীদের অভয়ারণ্যে পরিণত হয়।

কয়েকটি অপরাধকে পুলিশ প্রথমে গুরুত্ব দিয়ে গ্রহণ করেনি বলে মনে করে স্থানীয় বাসিন্দারা। নয়জনকে গ্রেপ্তার করা হলেও তাদের বিচারের মুখোমুখি করা নিয়ে সন্দেহ আছে স্থানীয়দের মধ্যে। তাই অপরাধীদের দ্রুত বিচারের মুখোমুখি করার দাবী জানাচ্ছে তারা।

২০০০ সালের পর থেকে শ্রীলঙ্কা উত্তরাঞ্চলে এটিই সবচেয়ে বড় গণবিক্ষোভ ও বনধের ঘটনা। দেশটির সরকার পরিবর্তনের পর থেকে এই এলাকার মানুষ প্রতিবাদ করার অধিকার ফিরে পেয়েছে।