বিহারে বৈশাখী ঝড়ে নিহত ৩২

ভারতের বিহার রাজ্যের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রবল বৈশাখী ঝড়ে অন্ততপক্ষে ৩২ জন নিহত হয়েছেন।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 07:29 AM
Updated : 23 April 2015, 01:31 PM

মঙ্গলবার রাতে রাজ্যের পুর্নিয়া, মাধেপুরা, মধুবনি, কাতিহার ও অন্যান্য কয়েকটি জেলার ওপর দিয়ে প্রলয়ঙ্করী ঝড়টি বয়ে যায়। 
 
নিহতদের মধ্যে অন্ততপক্ষে ২৫ জন পুর্নিয়ায়, ছয়জন মাধেপুরা ও অন্ততপক্ষে আরো দুইজন মধুবনি জেলার অধিবাসী। 
 
ঝড়ে নিহত প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। ঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন বলেও জানিয়েছেন তিনি। 
 
রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সচিব বিশ্বাসজি জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে প্রাণহানী ছাড়াও শত শত ছনের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, বিদ্যুতের খুঁটি ও শেকড়শুদ্ধ গাছপালা উপড়ে পড়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে, সড়কগুলোরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 
 

ঝড়ে মাধেপুরা, পুর্নিয়া, সাহারসা, কাতিহার, কিষাণগঞ্জ, দ্বারভাঙ্গা ও মধুবনিতে কয়েক হাজার ভবনও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।
পুর্নিয়া জেলার কর্মকর্তারা জানিয়েছে, অন্ততপক্ষে ২৫ জন নিহতের পাশাপাশি আহত আরো ৫০ জনকে শহরের সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। 
মাধেপুরায় ঝড়ে ছয়জন নিহত হওয়া ছাড়াও আরো অন্ততপক্ষে ২৫ জন আহত হয়েছেন। জেলার মুরলিগঞ্জ ও বিহারিগঞ্জ টাউনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 
এই প্রলয়ঙ্করী ঝড়ের বিষয়ে রাষ্ট্রীয় আবহাওয়া বিভাগ থেকে কোনো পূর্বসতর্কতা দেয়া হয়নি বলে দাবি করেছে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। 
ঝড়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলো এরআগে বেশ কয়েকবার কোশি নদীর বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছিল।